Messi: 'সুপার ব্যালন ডি'অর' উঠবে মেসির হাতে! এই পুরস্কার কেন দেওয়া হয় জানেন?

প্রথম সুপার ব্যালন ডি’অর পেয়ছিলেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তী ডি স্টেফানো। এই পুরস্কার এখনও পর্যন্ত আর কেউ পায়নি। তিনি ১৯৫৬-৬০ সালের মধ্যে তিনি ৩০৮টি গোল করেছিলেন।
লিওনেল মেসি
লিওনেল মেসিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

লিওনলে মেসিকে ‘সুপার ব্যালন ডি’অর’ দেওয়া হোক। এই একটাই কথা এখন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল। মেসি ভক্তরা এও দাবি করেছেন যে তাঁদের তারকাকে এযুগের শ্রেষ্ঠ প্লেয়ার ঘোষণা করা হোক।

ব্যালন ডি’অর নয়। এবার তাঁকে দেওয়া হোক ‘সুপার ব্যালন ডি’অর’। মেসির কাছে বর্তমানে রয়েছে ৭টি ব্যালন ডি’অর। যা রেকর্ড। কিন্তু এমন মহাতারকাকে কি আবার ব্যালন ডি’অর দিয়ে সম্মানিত করা উচিত নাকি আরও বড় সম্মানে বরণ করা উচিত। এই প্রসঙ্গে সোশ্যাল মিডিয়ায় একজন বলেন, বিশ্বকাপ জয়ের আগে এ বিষয়ে অবশ্য প্রশ্ন ছিল। কিন্তু এখন কোনো দ্বিধা নেই। অবিলম্বে মেসির জন্য সেই পুরস্কার দেওয়া হোক।

অন্য একজন বলেন, সাধারণত ৩ দশকের সেরা ফুটবলারকে সুপার ব্যালন ডি’অর দেওয়া হয়। যেটা শুধুমাত্র ডি স্টেফানো জিতেছিলেন। এবার তা মেসিরই প্রাপ্য। আর অপেক্ষা করে লাভ নেই।

উল্লেখ্য, প্রথম সুপার ব্যালন ডি’অর পেয়ছিলেন রিয়াল মাদ্রিদ কিংবদন্তী ডি স্টেফানো। এই পুরস্কার এখনও পর্যন্ত আর কেউ পায়নি। তিনি ১৯৫৬-৬০ সালের মধ্যে তিনি ৩০৮টি গোল করেছিলেন। তাছাড়া পাঁচটি ইউরোপিয়ান কাপে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ১৯৫৭ ও ১৯৫৯-এ দু’বার ব্যালন ডি’অর জেতেন।

সুপার ব্যালন ডি’অর দেখতে অনেকটা ব্যালন ডি’অরের মতোই। তবে বলটি একটি রঙিন পাথরের ওপর বসানো এবং এর নীচে কয়েকটি ছোট চকোলেটের মতো বল আছে। যেগুলি পুরোটা সোনার। এটি বহু বছর রিয়াল মাদ্রিদের মিউজিয়ামে ছিল। ২০২১ সালে সেটি ‘প্রপার্টি ফর্ম দ্য এস্টেট অফ আলফ্রেডো ডি স্টেফানো’-তে নিলামে তোলা হয়। প্রায় ২ লক্ষ পাউন্ডে তা বিক্রি হয়।

ডি স্টেফানোর জন্ম অবশ্য আর্জেন্টিনাতেই। পরে তিনি কলম্বিয়া ও স্পেনে চলে যান। এরপর স্পেনের নাগরিকত্বে খেলতে থাকেন।

লিওনেল মেসি
Argentina: বিশ্বজয়ের সম্মান, আর্জেন্টাইন মুদ্রায় এবার মেসির ছবি!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in