Sunil Gavaskar: ইংল্যান্ডের লেস্টারশায়ার ক্রিকেট গ্রাউন্ড নামাঙ্কিত হতে চলেছে গাভাসকারের নামে

সুনীল গাভাসকার ভারতের একমাত্র ক্রিকেটার যাঁর নামে ইংল্যান্ডের ক্রিকেট গ্রাউন্ড নামাঙ্কিত হতে চলেছে। শনিবার এক অনুষ্ঠানের মাধ্যমে গাভাসকারের নামে নামাঙ্কিত হবে স্টেডিয়াম।
সুনীল গাভাস্কার
সুনীল গাভাস্কারফাইল ছবি

ইংল্যান্ডে বড় সম্মান পেতে চলেছেন ভারতের কিংবদন্তী ক্রিকেটার সুনীল গাভাসকার। লেস্টারশায়ার ক্রিকেট গ্রাউন্ডের নামকরণ করা হচ্ছে 'লিটল মাস্টার' - এর নামে। সুনীল গাভাসকার ভারতের একমাত্র ক্রিকেটার যাঁর নামে ইংল্যান্ডের ক্রিকেট গ্রাউন্ড নামাঙ্কিত হতে চলেছে। শনিবার এক অনুষ্ঠানের মাধ্যমে গাভাসকারের নামে নামাঙ্কিত হবে স্টেডিয়াম। এই অনুষ্ঠানে গাভাসকার স্বয়ং উপস্থিত থাকবেন।

ভারতের প্রাক্তন ওয়ার্ল্ড ক্লাস ওপেনারের প্রতি শ্রদ্ধা জানিয়ে, গ্রাউন্ডে একটি প্যাভিলিয়ন প্রাচীরও তাঁর ছবি দিয়ে আঁকা হয়েছে। যেখানে তিনি কাঁধে ব্যাট নিয়ে বীরত্বের সাথে দূরে তাকিয়ে রয়েছেন।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তানজানিয়াতেও সুনীল গাভাসকারের নামে নামাঙ্কিত ময়দান রয়েছে। প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ১০,০০০ রান পূর্ণ করা গাভাসকারের বিশ্ব ক্রিকেটে অবস্থান এবং সারা বিশ্বে তাঁর প্রভাব যে কতটা বিস্তারিত, তা আর বলার অপেক্ষা রাখেনা।

ক্রিকেট বিশ্বে ওয়েস্ট ইন্ডিজের যখন প্রভূত দাপট, তখন উজ্জ্বল আলোক শিখার মতো আবির্ভাব ঘটে ভারতীয় কিংবদন্তীর। একটা সময় ছিল যখন ওয়েস্ট ইন্ডিজের পেসারদের দেখলে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের মেরুদণ্ড কাঁপতে থাকতো। সেই ওয়েস্ট ইন্ডিজকে শাসন করে ক্রিকেটের লোককাহিনীতে যথাযথভাবে নিজের স্থান অর্জন করেছিলেন সুনীল গাভাসকার। লেস্টারশায়ারের তরফ থেকে তাঁকে দেওয়া হচ্ছে বিরাট সম্মান। গাভাসকর তাঁর ক্রিকেট ক্যারিয়ারে ১২৫ টি টেস্ট ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৫১.১২ গড়ে ১০,১২২ রান করেছেন। টেস্ট ক্রিকেটে তিনি ৩৪ টি শতরানের মালিক।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in