সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন প্রোটিয়া কিংবদন্তী পেসার ডেল স্টেইন

মঙ্গলবার ট্যুইট করে প্রোটিয়া স্পিডস্টার দীর্ঘ ১৭ বছরের ক্রিকেট কেরিয়ারের ইতি টানলেন।
সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন প্রোটিয়া কিংবদন্তী পেসার ডেল স্টেইন
ডেল স্টেইনফাইল চিত্র

দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে এক যুগের অবসান। সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন প্রোটিয়া কিংবদন্তী পেসার ডেল স্টেইন। মঙ্গলবার ট্যুইট করে প্রোটিয়া স্পিডস্টার দীর্ঘ ১৭ বছরের ক্রিকেট কেরিয়ারের ইতি টানলেন। দক্ষিণ আফ্রিকার হয়ে ৯৩ টি টেস্ট ম্যাচ খেলেছেন স্টেইন। তাঁর ঝুলিতে রয়েছে ৪৩৯ টি উইকেট টেস্ট ক্রিকেটে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ত্রাস ছিলেন এই ক্রিকেটার।

২০১৯ সালের আগস্টে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন। অসংখ্য ইনজুরির কারণে আর এগিয়ে নিয়ে যাননি ক্রিকেটের দীর্ঘ ফর্ম্যাটকে। এবার সমস্ত ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন তিনি। দক্ষিণ আফ্রিকার জার্সিতে ১২৫ টি ওডিআই খেলে ১৯৬ টি উইকেট নিয়েছেন এবং টি টোয়েন্টিতে ৪৭ ম্যাচে তাঁর সংগ্রহ ৬৪ টি উইকেট।

২০০৫ সালে সেঞ্চুরিয়ানে এশিয়া একাদশের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে স্টেইনের। ২০১৩ সালে ৩৯ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়ে একাই পাকিস্তানকে ধ্বংস করেছিলেন পোর্ট এলিজাবেথে। ২০০৭ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি টোয়েন্টি ক্রিকেট অভিষেক করেন। দ্বিতীয় ম্যাচেই ক্যারিবিয়ানদের বিপক্ষে কেরিয়ারের বেস্ট ৩ ওভারে ৯ রান দিয়ে ৪ উইকেট তুলে নিয়েছিলেন।

এদিন স্টেইন বিবৃতিতে জানান,"প্রশিক্ষণ, ম্যাচ, ট্যুর, জয়, পরাজয়, ভাতৃত্বের ২০ বছর কেটে গেছে। বলার মতো অনেক স্মৃতি রয়েছে। ধন্যবাদ দেওয়ার জন্য অনেক মুখ। তাই আমি এটা আমার বিশেষজ্ঞ ব্যান্ড, কাউন্টিং কাক্সের বিশেষজ্ঞদের উপর ছেড়ে দিলাম। আজ আমি যেই খেলাকে সবচেয়ে বেশি পছন্দ করি তা থেকে অবসর নিলাম। পরিবার থেকে সতীর্থ, সাংবাদিক থেকে ফ্যানেরা, সবাইকে ধন্যবাদ, একসাথে অবিশ্বাস্য এক যাত্রা ছিল।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in