Joe Root: ১৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করলেন জো রুট

রুটের আগে মোট ১৩ জন ক্রিকেটার টেস্ট ক্রিকেটে দশ হাজার রান পূর্ণ করেছিলেন। যার মধ্যে রয়েছেন তিন ভারতীয় - শচীন তেন্ডুলকর(১৫,৯২১ রান), রাহুল দ্রাবিড়(১৩,২৮৮ রান) এবং সুনীল গাভাসকার(১০,৯১১) রান।
Joe Root: ১৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করলেন জো রুট
জো রুটছবি সৌজন্যে ICC টুইটার হ্যান্ডেল

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক জো রুটের মুকুটে নতুন পালক। ১৪ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তিনি। দশ বছরের কম সময়ে টেস্টে এই নজির গড়া প্রথম ক্রিকেটার হলেন রুট। লর্ডসে এই ব্রিটিশ তারকার দুরন্ত শতরানে ভর করে নিউজিল্যান্ডের বিপক্ষে দুরন্ত জয় অর্জন করেছে ইংল্যান্ড।

রুটের আগে মোট ১৩ জন ক্রিকেটার টেস্ট ক্রিকেটে দশ হাজার রান পূর্ণ করেছিলেন। যার মধ্যে রয়েছেন তিন ভারতীয় - শচীন তেন্ডুলকর(১৫,৯২১ রান), রাহুল দ্রাবিড়(১৩,২৮৮ রান) এবং সুনীল গাভাসকার(১০,৯১১) রান। এই তালিকায় বাকি এগারো জন ক্রিকেটার হলেন যথাক্রমে রিকি পন্টিং(১৩,৩৭৮ রান), জ্যাক ক্যালিস (১৩,২৮৯ রান), অ্যালাস্টার কুক(১২,৪৭২ রান), কুমার সাঙ্গাকারা(১২,৪০০ রান), ব্রায়ান লারা(১১,৯৫৩ রান), শিবনারায়ণ চন্দরপল(১১,৮৬৭ রান), মহেলা জয়বর্ধনে(১১,৮১১ রান), অ্যালান বর্ডার(১১,১৭৪ রান), স্টিভ ওয়াহ(১০,৯২৭ রান), সুনীল গাভাসকার(১০,৯১১ রান), ইউনিস খান(১০,১২২ রান) এবং জো রুট(১০,০১৫ রান)।

টেস্ট ক্রিকেটে দশ হাজার রানের মাইলস্টোন ছোঁয়ার জন্য জো রুটের দরকার ছিল ১১১ রান। নিউজিল্যান্ডের বিরুদ্ধে লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ১১ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১১৫* রান করে লক্ষ্যে পৌঁছে যান রুট। অ্যালেস্টার কুকের পরে ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ১০ হাজারি ক্লাবের সদস্য হন তিনি। আপাতত ১১৮টি টেস্টে রুটের ব্যক্তিগত সংগ্রহ ১০০১৫* রান।

জো রুটের ২৬ তম টেস্ট শতরানে লর্ডসে কেন উইলিয়ামসনদের পাঁচ উইকেটে হারালো ইংল্যান্ড। অধিনায়ক হিসাবে প্রথম টেস্টে জয় পেলেন বেন স্টোকস। পাশাপাশি কোচ হিসেবেও সফল যাত্রা ব্রেন্ডন ম্যাককুলামের। এই জয়ের ফলে তিন টেস্টের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংল্যান্ড।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in