ICC ODI Rankings: শীর্ষস্থান খোয়ালেন বুমরাহ, বিরাটের পাশাপাশি র‌্যাংকিং-এ অবনতি রোহিতের

কপিল দেবের পর দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে শীর্ষস্থান দখল করার নজির শুধু বুমরাহরই দখলে। ২০২০ সালে জসপ্রীত ট্রেন্ট বোল্টের কাছে প্রথম শীর্ষস্থান হারান এবং এক সপ্তাহ পুনরায় শীর্ষস্থান ফিরে পান।
বুমরাহ, বিরাট এবং রোহিত
বুমরাহ, বিরাট এবং রোহিতফাইল ছবি

ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে নিজের কেরিয়ারের সেরা বোলিং ফিগার গড়ে বোলারদের আইসিসি ওডিআই র‌্যাঙ্কিং-এ শীর্ষস্থান দখল করেছিলেন জসপ্রীত বুমরাহ। তবে সেই সিংহাসনে বেশিদিন বিরাজ করতে পারলেন ভারতের স্পিড স্টার। এই স্থানের জন্য বুমরাহর চরম প্রতিদ্বন্দ্বী কিউই পেসার ট্রেন্ট বোল্ট নিজের সিংহাসন দখল করলেন আবার। বুমরাহর পিছিয়ে যাওয়ার পাশাপাশি ব্যাটারদের র‌্যাংকিং-এ অবনতি ঘটেছে ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এবং বর্তমান অধিনায়ক রোহিত শর্মার।

প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের পর দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে শীর্ষস্থান দখল করার নজির শুধু বুমরাহরই দখলে। ২০২০ সালে জসপ্রীত ট্রেন্ট বোল্টের কাছে প্রথম শীর্ষস্থান হারান এবং এক সপ্তাহ আগে বাঁ হাতি কিউই পেসারকে সরিয়ে পুনরায় শীর্ষস্থান ফিরে পেয়েছিলেন। কিন্তু ইংল্যান্ড সফরের শেষ ওডিআই ম্যাচে খেলননি জসপ্রীত বুমরাহ। যার ফলে শীর্ষস্থানও খোয়াতে হয়েছে তাঁকে। ৭০৪ পয়েন্টের সাথে শীর্ষে বোল্ট। ৭০৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বুমরাহ।

টানা খারাপ পারফরম্যান্সের জেরে ক্রমশ নীচের দিকে নামছেন বিরাট। টেস্ট র‌্যাঙ্কিংয়ে আগেই শীর্ষ দশ থেকে ছিটকে গিয়েছেন। এবার ওডিআই র‌্যাঙ্কিং-এও একধাপ পিছিয়ে গেলেন। তিন নম্বর পজিশন থেকে চার নম্বরে নেমে গিয়েছেন তিনি। সেইসঙ্গে রোহিত শর্মাও একধাপ নীচে নেমে পঞ্চম স্থানে রয়েছেন।

ওডিআই র‌্যাঙ্কিং-এ ব্যাটারদের মধ্যে শীর্ষ দুই স্থান দখল করে রেখেছেন যথাক্রমে পাক অধিনায়ক বাবর আজম এবং ইমাম-উল হক। গতকাল ইংল্যান্ডের বিরুদ্ধে ১৩৪ রানের এক দুর্দান্ত ইনিংস খেলে ওডিআই র‌্যাঙ্কিং-এ তিন নম্বর স্থানে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার রাস্সি ভ্যান ডার ডুসেন। চতুর্থ এবং পঞ্চম স্থানে যথাক্রমে বিরাট এবং রোহিত। ষষ্ঠ স্থানে রয়েছেন প্রোটিয়া উইকেটকিপার ব্যাটার কুইন্টন ডি'কক এবং সপ্তম স্থানে অজি ওপেনার ডেভিড ওয়ার্নার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in