ISL 2022-23: ৭ অক্টোবর শুরু হচ্ছে আইএসএল, উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে ইস্টবেঙ্গল, কলকাতা ডার্বি কবে?

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি তাদের প্রথম ম্যাচ খেলবে নিজেদের ঘরের মাঠে মুম্বই সিটি এফসির বিপক্ষে। আগামী ৯ ই অক্টোবর জিএমসি বালাযোগী অ্যাথলেটিক স্টেডিয়ামে আয়োজিত হবে এই ম্যাচ।
৭ অক্টোবর শুরু হচ্ছে আইএসএল
৭ অক্টোবর শুরু হচ্ছে আইএসএলছবি সৌজন্যে আইএসএল-র ফেসবুক পেজ

আগামী ৭ অক্টোবর পর্দা উঠছে হিরো ইন্ডিয়ান সুপার লীগ (ISL)- ২০২২-২৩ মরশুমের। উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে ইমামি ইস্টবেঙ্গল। যেখানে তাদের প্রতিপক্ষ গতবারের রানার্স আপ কেরালা ব্লাস্টার্স। কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই ম্যাচ। আর আগামী ২৯ অক্টোবর এবং ২৫ ফেব্রুয়ারি যুবভারতী ক্রীড়াঙ্গনে কলকাতা ডার্বিতে মুখোমুখি হবে ইমামি ইস্টবেঙ্গল এবং এটিকে মোহনবাগান

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি তাদের প্রথম ম্যাচ খেলবে নিজেদের ঘরের মাঠে মুম্বই সিটি এফসির বিপক্ষে। আগামী ৯ অক্টোবর জিএমসি বালাযোগী অ্যাথলেটিক স্টেডিয়ামে আয়োজিত হবে এই ম্যাচ। এর ঠিক দুদিন পর জেআরডি টাটা স্পোর্টস কমপ্লেক্সে ওড়িশা এফসির বিপক্ষে নামবে ২০২১-২২ মরশুমের লীগ শিল্ড জয়ী জামশেদপুর এফসি।

সম্পূর্ণ নতুন ফর্ম্যাট নিয়ে শুরু হচ্ছে এবারের আইএসএল। দুই মরশুম বাদে এবার স্টেডিয়ামে ফিরছে দর্শক। বিশ্বের শীর্ষ ফুটবল লীগের সাথে সামঞ্জস্য রেখে এবার আইএসএলে বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত ম্যাচ উইক রাখা হয়েছে। ভারতের দশটি স্টেডিয়ামে মোট ১১৭ টি ম্যাচ খেলা হবে। প্রতিটি দল দশটি করে হোম ম্যাচ এবং ১০ টি করে অ্যাওয়ে ম্যাচ খেলবে। এই প্রথমবার প্লে অফ, সেমিফাইনাল এবং ফাইনাল ছাড়াও প্রায় পাঁচ মাস ধরে চলবে আইএসএল লীগ পর্ব।

এবারের আইএসএলে রয়েছে একাধিক পরিবর্তন। সম্পূর্ণ নতুন নিয়মে এবার লিগ পর্যায়ের শেষে যে দুটি দল শীর্ষে থাকবে, সেই দুটি দল সরাসরি সেমিফাইনালে উঠে যাবে। বাকি দুই সেমিফাইনালিস্ট দলের জন্য দুটি প্লে-অফ বা এলিমিনেটর হবে। এলিমিনেটরে তৃতীয়, চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠ স্থানে শেষ করা দল খেলতে পারবে। সিঙ্গেল লেগেই অনুষ্ঠিত হবে এলিমিনেটর গুলি।

একনজরে দেখে নেওয়া যাক নতুন ফর্ম্যাটে আইএসএলের ফাইনালের লড়াই:-

প্রথম এলিমিনেটর:- তৃতীয় স্থানাধিকারী দল বনাম চতুর্থ স্থানাধিকারী দল।

দ্বিতীয় এলিমিনেটর:- পঞ্চম স্থানাধিকারী দল বনাম ষষ্ঠ স্থানাধিকারী দল।

প্রথম সেমিফাইনালের প্রথম লেগ: প্রথম স্থানাধিকারী দল বনাম দ্বিতীয় এলিমিনেটরের জয়ী দল।

দ্বিতীয় সেমিফাইনালের প্রথম লেগ: দ্বিতীয় স্থানাধিকারী দল বনাম প্রথম এলিমিনেটরের জয়ী দল।প্রথম সেমিফাইনালের দ্বিতীয় লেগ: প্রথম স্থানাধিকারী দল বনাম দ্বিতীয় এলিমিনেটরের জয়ী দল।

দ্বিতীয় সেমিফাইনালের দ্বিতীয় লেগ: দ্বিতীয় স্থানাধিকারী দল বনাম প্রথম এলিমিনেটরের জয়ী দল।

ফাইনাল: প্রথম সেমিফাইনালের জয়ী বনাম দ্বিতীয় সেমিফাইনালের জয়ী।

৭ অক্টোবর শুরু হচ্ছে আইএসএল
Japan Open Badminton: বিশ্বের চার নম্বরকে হারালেন শ্রীকান্ত, প্রথম রাউন্ডেই বিদায় লক্ষ্য, সাইনার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in