Paul Stirling: চতুর্থ ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৩০০০ রান আইরিশ ক্রিকেটারের

T-20 ক্রিকেটে চতুর্থ সর্বোচ্চ রানের মালিক স্টার্লিংয়ের দখলে রয়েছে একটি শতরান এবং ২০ টি অর্ধশতরান। ২৮.৪১ গড়ে রান করেছেন তিনি। T-20 তে স্টার্লিং চার মেরেছেন মোট ৩৪৪ টি এবং ছক্কা হাঁকিয়েছেন ১১২ টি।
পল স্টার্লিং
পল স্টার্লিংছবি সৌজন্যে পল স্টার্লিং-র ট্যুইটার হ্যান্ডেল

টি-টোয়েন্টি আন্তর্জাতিকে দুর্দান্ত এক মাইলফলক স্পর্শ করলেন আইরিশ ক্রিকেটার পল স্টার্লিং। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচে ১৬ রানের সংক্ষিপ্ত ইনিংস খেললেও গাপ্টিল, রোহিত, বিরাটদের সাথে একাসনে বসলেন স্টার্লিং। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে ৩০০০ রানের গন্ডি অতিক্রম করলেন এই আইরিশ ব্যাটার।

প্রয়োজন ছিল মাত্র ৫ রান। আফগানিস্তানের বিপক্ষে সিরিজের নির্ণায়ক শেষ টি-টোয়েন্টিতে ১০ বলে ১ টি চার ও ১ টি ছক্কায় ১৬ রান করে ফিরে যান স্টার্লিং। এর ফলে ১১৪ ম্যাচের ১১৩টি ইনিংস মিলিয়ে তাঁর রান সংখ্যা দাঁড়ায় ৩০১১। টি-টোয়েন্টি ক্রিকেটে চতুর্থ সর্বোচ্চ রানের মালিক স্টার্লিংয়ের দখলে রয়েছে একটি শতরান এবং ২০ টি অর্ধশতরান। ২৮.৪১ গড়ে রান করেছেন তিনি। টি-টোয়েন্টিতে স্টার্লিং চার মেরেছেন মোট ৩৪৪ টি এবং ছক্কা হাঁকিয়েছেন ১১২ টি। শুধু বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি থেকেই ২০৪৮ রান করেছেন এই মারকুটে ওপেনার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক নিউজিল্যান্ডের মার্টিন গাপ্টিল। ২ টি শতরান এবং ২০ টি অর্ধশতরানের মাধ্যমে ১২১ ম্যাচের ১১৭ ইনিংসে গাপ্টিল মোট ৩৪৯৭ রান করেছেন।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের রোহিত শর্মা। গাপ্টিলের ঘাড়ে কার্যত নিঃশ্বাস ফেলছেন রোহিত। ১৩২ ম্যাচের ১২৪ ইনিংসে রোহিতের সংগ্রহ ৩৪৮৭ রান। আসন্ন এশিয়া কাপেই গাপ্টিলকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করতে পারেন রোহিত। এই ফর্ম্যাটে ভারত অধিনায়ক শতরান করেছেন ৪ টি এবং অর্ধশতরান করেছেন ২৭ টি। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। ৯৯ ম্যাচের ৯১ ইনিংসে ৩০ টি অর্ধশতরানের মাধ্যমে বিরাটের সংগ্রহ ৩৩০৮ রান।

বুধবার সাত উইকেটে জয় অর্জন করে প্রথমবারের জন্য আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জিতলো আয়ারল্যান্ড। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে আফগানিস্তানের আয়ারল্যান্ডকে জিততে হলে সাত ওভারে করতে হতো ৫৬ রান। সাত উইকেটে সহজেই সেই জয় তুলে নেয় আইরিশরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in