FIFA World Cup 22: জাতীয় পতাকা বিকৃত করার অভিযোগ, আমেরিকাকে ১০ ম্যাচ নির্বাসনের দাবি ইরানের

বিশ্বকাপের গ্রুপ বি-র পয়েন্ট তালিকা প্রকাশ করা হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি থেকে। সেখানেও দেখা যায় ইরানের পতাকার মাঝের প্রতীকটি নেই।
FIFA World Cup 22: জাতীয় পতাকা বিকৃত করার অভিযোগ, আমেরিকাকে ১০ ম্যাচ নির্বাসনের দাবি ইরানের
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মার্কিন যুক্তরাষ্ট্রকে পরবর্তী ১০ ম্যাচের জন্য নির্বাসনের দাবি জানালো ইরান ফুটবল ফেডারেশন। ইরানের জাতীয় পতাকাকে সোশ্যাল মিডিয়ায় বিকৃতভাবে প্রদর্শনের অভিযোগ উঠছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। বিষয়টি নিয়ে ফিফার কাছে দ্বারস্থ হয়েছে ইরান।

ভারতীয় সময় বুধবার রাত ১২টা ৩০ মিনিটে (৩০ নভেম্বর) মুখোমুখি হবে দুই দেশ। তার আগেই একে অপরের বিরুদ্ধে তোপ দাগা শুরু হয়ে গেলো। ইরানের অভিযোগ, মার্কিন যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশন ইরানের হিজাব বিরোধী আন্দোলনের সমর্থন করে সোশ্যাল মিডিয়ায় কিছু বার্তা দেয়। সেখানে দেখা যায় ইরানের জাতীয় পতাকা থেকে রাষ্ট্রীয় প্রতীকটাই বাদ দেওয়া হয়েছে। যা ইরানের সার্বভৌমত্বকে অপমান করার সমান।

ইরানের ফুটবল ফেডারেশন ফিফার ১৩ নম্বর ধারা উল্লেখ করে বলেছে, ‘এই ধারা অনুযায়ী কোনো ব্যক্তি যদি কোনো দেশ বা ব্যক্তিবর্গকে অপমান করে তাহলে কমপক্ষে ১০ ম্যাচ বা একটি নির্দিষ্ট সময়ের জন্য নির্বাসিত করা হয়। অথবা অন্য কোনো উপযুক্ত শাস্তি দেওয়া হয়’।

উল্লেখ্য, বিশ্বকাপের গ্রুপ বি-র পয়েন্ট তালিকা প্রকাশ করা হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি থেকে। সেখানেও দেখা যায় ইরানের পতাকার মাঝের প্রতীকটি নেই। যদিও পরে সেই পোস্ট ডিলিট করে দেওয়া হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ফুটবল মিডিয়া আধিকারিক বলেন, ওই পোস্টের উদ্দেশ্য ছিল ইরানের মহিলাদের মানবাধিকার রক্ষার লড়াইকে সমর্থন জানানো।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডিফেনাডার ওয়াকার জিমারম্যান বলেন, আমরা পোস্ট সম্পর্কে কিছুই জানতাম না। পোস্টের দায়িত্ব আমাদের থাকে না। তবে আমরা সব সময়ই নারীর অধিকারকে সমর্থন করি। সূত্রের খবর, ইরানের সাংবাদিকরা মার্কিন প্লেয়ারদের এই বিষয়ে প্রশ্ন করলে তাঁরা কোনো উত্তর দিতে চাননি। বরং সাংবাদিক বৈঠক ছেড়ে চলে যান।

FIFA World Cup 22: জাতীয় পতাকা বিকৃত করার অভিযোগ, আমেরিকাকে ১০ ম্যাচ নির্বাসনের দাবি ইরানের
FIFA World Cup 22: বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় গোলরক্ষক হিসেবে লাল কার্ড দেখলেন ওয়েইন হেনেসি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in