টোকিও প্যারালিম্পিক্সে ইচ্ছাকৃতভাবে ভুল উপস্থাপন, দু'বছরের জন্য নিষিদ্ধ প্যারা-অ্যাথলিট বিনোদ কুমার

টোকিও প্যারালিম্পিক্সে ব্রোঞ্জ জিতেও পদক খোয়াতে হয়েছিলো ভারতের ডিসকাস থ্রোয়ার বিনোদ কুমারকে। একাধিক দেশের প্রতিযোগীরা প্রশ্ন তুলেছিলেন বিনোদের প্রতিবন্ধকতা নিয়ে।
টোকিও প্যারালিম্পিক্সে ইচ্ছাকৃতভাবে ভুল উপস্থাপন, দু'বছরের জন্য নিষিদ্ধ প্যারা-অ্যাথলিট বিনোদ কুমার
বিনোদ কুমারফাইল ছবি সংগৃহীত

টোকিও প্যারালিম্পিক্সে ব্রোঞ্জ জিতেও পদক খোয়াতে হয়েছিলো ভারতের ডিসকাস থ্রোয়ার বিনোদ কুমারকে। একাধিক দেশের প্রতিযোগীরা প্রশ্ন তুলেছিলেন বিনোদের প্রতিবন্ধকতা নিয়ে। তারপরেই প্যারালিম্পিক্স কমিটি নড়েচড়ে বসে এবং বিনোদের পদক বাতিল করে। ক্লাসিফিকেশন প্রক্রিয়া পর্যালোচনার মধ্যে রাখা হয়। টোকিও প্যারালিম্পিক্সে ইচ্ছাকৃতভাবে নিজের ক্ষমতার শ্রেণীবিভাগে ভুলভাবে উপস্থাপন করার জন্য এবার দুই বছরের নিষিদ্ধ করা হলো বিনোদ কুমারকে।

বোর্ড অফ আপিল অফ ক্লাসিফিকেশনের (বিএসি) তরফ থেকে জানানো হয়েছে যে, ৪১ বছর বয়সী এই ব্যক্তি (বিনোদ) ২০২৩ সালের আগস্ট পর্যন্ত প্যারা অ্যাথলেটিক্স প্রতিযোগীতায় প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

এফ-৫২ অ্যাথলেটদের দুর্বল পেশী শক্তি, চলাফেরার সীমাবদ্ধতা, অঙ্গের ঘাটতি বা পায়ের দৈর্ঘ্যের পার্থক্যের মতো বিষয়গুলি থাকে, যেখানে ক্রীড়াবিদরা সার্ভিকাল কর্ড,স্পাইনাল কর্ডে চোটের জন্য হুইলচেয়ার বা থ্রোয়িং চেয়ারে বসে পারফর্ম করেন। কিন্তু এই শ্রেণীবিভাগের শারীরিক এবং প্রযুক্তিগত দিকগুলির সাথে সামঞ্জস্য ছিলো না বিনোদের।

ওয়ার্ল্ড প্যারা স্পোর্টসের ম্যানেজিং ডিরেক্টর ক্রিশ্চিয়ান হোল্টজ বলেছেন, "ন্যায্য প্রতিযোগীতা নিশ্চিত করার জন্য ক্লাসিফিকেশন ব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এক্ষেত্রে দেখানো হয়েছে যে বিশ্ব প্যারাঅ্যাথলেটিক্স খেলার অখণ্ডতা রক্ষায় কতটা প্রতিশ্রুতিবদ্ধ।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in