বিশ্বকাপের মাঝেই বড় ঘোষণা ইনফান্তিনোর, ২০২৫ থেকে অনুষ্ঠিত হবে ৩২ দলের ক্লাব বিশ্বকাপ

ফিফা সভাপতি বলেছেন, "২০২৫ সালে নতুন ফিফা ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দলের। এটাও বিশ্বকাপের মতোই বড় আকারে আয়োজন করতে আমরা বদ্ধপরিকর। এই প্রতিযোগিতা সফল হলেই ৩ বছর অন্তর ক্লাব বিশ্বকাপ আয়োজন করা হবে।"
বিশ্বকাপের মাঝেই বড় ঘোষণা ইনফান্তিনোর, ২০২৫ থেকে অনুষ্ঠিত হবে ৩২ দলের ক্লাব বিশ্বকাপ

কাতার বিশ্বকাপ শেষের পথে। আর মাত্র দুটি ম্যাচ। ১৭ ডিসেম্বর তৃতীয় স্থানাধিকারী ম্যাচ এবং ১৮ ডিসেম্বর মেগা ফাইনাল। তার আগেই ক্লাব ফুটবল নিয়ে বড় ঘোষণা করলেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। ক্লাব ফুটবলকে বিশ্বমঞ্চে আরও জনপ্রিয় করে তোলার জন্য বড় পদক্ষেপ নিলো ফিফা। ইনফান্তিনো জানলেন, ২০২৫ সালে বিশ্বকাপের ধাঁচে অনুষ্ঠিত হবে ক্লাব বিশ্বকাপ।

ফিফা সভাপতি ইনফান্তিনো বলেছেন, "২০২৫ সালে নতুন ফিফা ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দলের। এটাও বিশ্বকাপের মতোই বড় আকারে আয়োজন করতে আমরা বদ্ধপরিকর। এই প্রতিযোগিতা সফল হলেই ৩ বছর অন্তর ক্লাব বিশ্বকাপ আয়োজন করা হবে।"

ক্লাব বিশ্বকাপ প্রতিবছরই অনুষ্ঠিত হয়। গত ১৫টি মরশুমে সাতটি দল নিয়ে অনুষ্ঠিত হয় এই টুর্নামেন্ট যেখানে চ্যাম্পিয়নস লীগের জয়ীরা সরাসরি যোগ দিতো সেমিফাইনালে। এই টুর্নামেন্ট নিয়ে তেমন উন্মাদনা দেখা যায় না ফুটবলপ্রেমীদের মাঝে। আর তাই বিশ্বকাপের ধাঁচে ৩২ দলের অংশগ্রহণে ক্লাব বিশ্বকাপ আয়োজন করতে চায় ফিফা।

তবে ফিফা এমন সিদ্ধান্ত নিলেও ইউরোপীয়ন ফুটবলের গভর্নিং বডি তা মেনে নেবে কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে। অনেক বছর ধরেই উয়েফা এই প্রতিযোগিতার বিরোধিতা করে আসছে। কারণ 'ক্লাব ওয়ার্ল্ড কাপ' জনপ্রিয়তা পেলে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের জনপ্রিয়তা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ইউরোপের বড় ক্লাবগুলিও নাকি এই প্রতিযোগিতার বিরোধী। তারাও নাকি বাড়তি প্রতিযোগিতা এই খেলতে নারাজ। কিন্তু ফিফা প্রেসিডেন্ট যেহেতু ঘোষণা করে দিয়েছেন, সেক্ষেত্রে এর বিরোধিতা করলে শাস্তির মুখে পড়তে হতে পারে উয়েফাকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in