আন্তর্জাতিক হকিতে বর্ষসেরা খেলোয়াড় ভারতের হরমনপ্রীত সিং, গুরজিৎ কৌর

শুধু বর্ষসেরা খেলোয়াড়ের সম্মানই নয় ভারতের ঝুলিতে এসেছে মোট আটটি সম্মান। পুরুষদের মধ্যে সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন শ্রীজেশ এবং সেরা উদীয়মান তারকা নির্বাচিত হয়েছেন ভারতের বিবেক সাগর প্রসাদ।
আন্তর্জাতিক হকিতে বর্ষসেরা খেলোয়াড় ভারতের হরমনপ্রীত সিং, গুরজিৎ কৌর
হরমনপ্রীত সিং এবং গুরজিৎ কৌরছবি সৌজন্যে ইন্ডিয়ান এক্সপ্রেস

টোকিও অলিম্পিক্সের মঞ্চে হকিতে হারানো গৌরব পুনরুদ্ধার করেছে ভারতীয় হকি দল। দীর্ঘ ৪১ বছর পর অলিম্পিক্সে পদক জিতেছে ভারতীয় পুরুষ হকি দল। যদিও পদক জয়ের কাছে গিয়েও মহিলা দল খালি হাতেই ফিরেছে। তবে মহিলাদের প্রদর্শনে মুগ্ধ হয়েছে দেশবাসী। এবার সেই ভারতের পুরুষ ও মহিলা হকি দলের জয় জয়কার বিশ্ব হকির মঞ্চে। ইন্টারন্যাশনাল হকি ফেডেরেশনের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন দুই ভারতীয়। পুরুষ বিভাগে বর্ষসেরা খেলোয়াড় হরমনপ্রীত সিং এবং মহিলা বিভাগে বর্ষসেরা খেলোয়াড় গুরজিৎ কৌর।

শুধু বর্ষসেরা খেলোয়াড়ের সম্মানই নয় ভারতের ঝুলিতে এসেছে মোট আটটি সম্মান। পুরুষদের মধ্যে সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন শ্রীজেশ এবং সেরা উদীয়মান তারকা নির্বাচিত হয়েছেন ভারতের বিবেক সাগর প্রসাদ। সেইসঙ্গে পুরুষদের সেরা কোচের সম্মান পাচ্ছেন ভারতীয় দলের কোচ গ্রাহাম রিড।

একইরকম ভাবে মহিলা বিভাগে গুরজিৎ সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়ার পাশাপাশি সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন সবিতা পুনিয়া। সেরা উদীয়মান তারকা ভারতের শর্মিলা দেবী এবং সেরা কোচ নির্বাচিত হয়েছেন ভারতীয় মহিলা দলের প্রশিক্ষক সর্ড মারাইন।

ইন্টারন্যাশনাল হকি ফেডেরেশনের তরফে জানানো হয়েছে মোট ৭৯ দেশের অধিনায়ক, খেলোয়াড়, মিডিয়া এবং সমর্থকদের ভোটের মাধ্যমে এই নির্বাচন করা হয়েছে। রেকর্ড ৩ লক্ষ সমর্থক ভোট দিয়েছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, আগামী বছরের ২৮ জুলাই থেকে বার্মিংহ্যামে অনুষ্ঠিত হতে চলা কমনওয়েলথ গেমস থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে ভারতীয় হকি দল। করোনা বিধিনিষেধ জনিত সমস্যার কারণেই হকি ইন্ডিয়া এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.