CWG: সেমিতে পক্ষপাতের শিকার ভারতীয় মহিলা হকি দল! স্টপওয়াচ বন্ধের কারণ দেখিয়ে বিতর্কে রেফারি

বীরেন্দ্র শেওয়াগ লেখেন, ‘পেনাল্টি মিস করেছে অস্ট্রেলিয়া। কিন্তু রেফারি বলেন সময় শুরু হয়নি। এইরকম পক্ষপাতদুষ্টতা আগে ক্রিকেটে হত। আমরা শক্তিশালী হওয়ার পর থেকে তা আর হয়নি।
সবিতা পুনিয়া
সবিতা পুনিয়াছবি - ত্রিভুবন ট্যুইটার হ্যান্ডেল

কমনওয়েলথ গেমসের হকিতে রেফারির সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে নিন্দার ঝড়। ভারতীয় মহিলা হকি দল পক্ষপাতের শিকার বলেই সরব হয়েছেন বিশিষ্টজনেরা। সেমিতে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় ভারত। পেনাল্টি শুট-আউটে রেফারির স্টপওয়াচ বন্ধ নিয়েই বিতর্ক।

সেমি-ফাইনালে দুর্দান্ত লড়াই করেও হারতে হল ভারতের মহিলা হকি দলকে। কঠিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জোর টক্কর দেয় সবিতারা। হারের জন্য দায়ী রেফারি। এমনটাই দবি করছেন ক্রীড়াবিদ থেকে শুরু করে বিশিষ্টজনেরা। ট্যুইটারে প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র শেওয়াগ লেখেন, ‘পেনাল্টি মিস করেছে অস্ট্রেলিয়া। কিন্তু রেফারি বলেন সময় শুরু হয়নি। এইরকম পক্ষপাতদুষ্টতা আগে ক্রিকেটে হত। আমরা শক্তিশালী হওয়ার পর থেকে তা আর হয়নি। হকিতেও আমরা খুব দ্রুত শক্তিশালী হয়ে উঠব। সমস্ত ঘড়ি সময় মতোই চালু হবে। আমি গর্বিত আমাদের মেয়েদের নিয়ে’।

এছাড়াও রেফারির নিন্দায় সরব হয়েছেন জনপ্রিয় সম্প্রচারক অনন্ত ত্যাগী। ট্যুইটারে তিনি লেখেন, 'জঘন্য রেফারি। এটা ডাকাতির সমান। পুনরায় অস্ট্রেলিয়াকে সুযোগ দেওয়াটাই ভারতের মানসিকভাবে ভেঙে দেয়'।

কমনওয়েলথ সেমিফাইনালে ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচের প্রথমে লিড নেয় অস্ট্রেলিয়া। চতুর্থ কোয়াটারে ভারতের হয়ে সমতা ফেরায় বন্দনা কাটারিয়া। ফল ছিল ১-১। যার জেরে খেলা গড়ায় পেনাল্টিতে। সেখানথেকেই শুরু হয় বিতর্ক।

পেনাল্টিতে অস্ট্রেলিয়ান প্লেয়ারের শট প্রতিহত করেন গোলকিপার সবিতা পুনিয়া। কিন্তু রেফারি বলেন তাঁর স্টপওয়াচ চালু ছিলনা। পুনরায় সুযোগ পায় অস্ট্রেলিয়া। সেই সুযোগ কাজে লাগিয়ে গোল করে এগিয়ে যায় তারা। পেনাল্টিতে ৩-০ গোলে হারতে হয় মহিলা হকি দলকে। তবে কমনওয়েলথের মতো একটি গুরুত্বপূর্ণ প্রতিযগিতায় এমন ত্রুটি আশা করা যায় না বলেই অনেকে দাবি করেছেন।

সবিতা পুনিয়া
CWG 22: কুস্তিতে সোনার হ্যাটট্রিক! বজরং-এর পর সোনা জিতলেন সাক্ষী মালিক, দীপক পুনিয়া

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in