Indian Football: সাফ খেতাবে উচ্ছ্বাস নয়, AFC কাপের জন্য এখনই প্রস্তুতি শুরু করতে চান ইগর স্টিম্যাক

৮ম বার সাফ চ্যাম্পিয়নশীপের খেতাব জিতলেও তা নিয়ে বাড়তি উচ্ছ্বাস দেখাচ্ছেন না ফুটবলার থেকে কোচ কেউই। কারণ সুনীল ব্রিগেডের পাখির চোখ এএফসি এশিয়ান কাপ চ্যাম্পিয়নশীপের মূল পর্বে জায়গা করে নেওয়া।
Indian Football: সাফ খেতাবে উচ্ছ্বাস নয়, AFC কাপের জন্য এখনই প্রস্তুতি শুরু করতে চান ইগর স্টিম্যাক
ভারতীয় দলের কোচ ইগর স্টিম্যাকফাইল ছবি আউটলুকের সৌজন্যে

অষ্টম বার সাফ চ্যাম্পিয়নশীপের খেতাব জিতেছে ভারত। তবে তা নিয়ে বাড়তি উচ্ছ্বাস দেখাচ্ছেন না ফুটবলার থেকে কোচ কেউই। কারণ সুনীল ব্রিগেডের পাখির চোখ এএফসি এশিয়ান কাপ চ্যাম্পিয়নশীপের মূল পর্বে জায়গা করে নেওয়া।

ইগর স্টিম্যাক সাফ জানিয়ে দিয়েছেন ভারত সফল হবে যদি এখন থেকেই প্রস্তুতি শুরু করা হয়। প্রধান কোচ বলেছেন যে, জাতীয় দলের গুরুত্বপূর্ণ প্রস্তুতির জন্য কতটা সময় পাওয়া যাবে তার উপর ইভেন্টে এগিয়ে যাওয়া নির্ভর করবে।

মঙ্গলবার এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে ইগর স্টিম্যাক বলেন, "যদি আমরা নিশ্চিত ভাবে জানতে পারি যে আমরা প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় পাচ্ছি, তাহলে আমরা ভালো ফুটবল এবং ভাল ফলাফলের আশা করতে পারি। অন্যথায়, আমরা জুয়া খেলতে যাচ্ছি।"

ভারত যৌথভাবে ২০২২ বিশ্বকাপ এবং এশিয়ান কাপ বাছাইপর্বের মাধ্যমে তৃতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে। বাছাইপর্বের তৃতীয় রাউন্ড ২০২২ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে। স্টিম্যাক তাই চাইছেন এই ইভেন্টের জন্য একটি সঠিক পরিকল্পনা ধরে এগিয়ে যেতে।

ভারত বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি। ৮ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তারা তৃতীয় স্থানে শেষ করেছে। সুনীল ছেত্রীরা যোগ্যতা অর্জন পর্বে কেবলমাত্র বাংলাদেশের বিরুদ্ধেই ২-০ ব্যবধানে একটি ম্যাচ জিতেছে। বাকি সাত ম্যাচের তিনটিতে ড্র করেছে এবং চারটিতে হারের মুখ দেখতে হয়েছে। তবে তৃতীয় স্থানে শেষ করলেও ২০০২ সালের পর থেকে বিশ্বকাপ বাছাই পর্বে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে দেশ। সেইসঙ্গে এএফসি এশিয়ান কাপের তৃতীয় রাউন্ডের টিকিটও নিশ্চিত করেছে ভারত।

ইগর স্টিম্যাক এদিন আরও জানান, "আমরা কাদের বিপক্ষে খেলতে যাচ্ছি এমনকি আমাদের গ্রুপ সম্পর্কেও জানিনা। কিন্তু স্পষ্টতই, আমাদের নিজেদের প্রস্তুত করতে হবে। কারণ আমাদের প্রথম খেলা হবে ২০২২ সালের ১ লা ফেব্রুয়ারী। তাই যদি আমরা এই ধরনের বাছাইপর্বে সফল হতে চাই তাহলে আমাদের এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। কারণ আমরা ফিফা উইন্ডোর বাইরে খেলতে যাচ্ছি। ফেব্রুয়ারির সময়সূচী ফিফা উইন্ডোর অংশ নয়।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in