২০২৩ সালে মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশীপের আসর বসছে ভারতে

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশীপের শেষ সংস্করণ অনুষ্ঠিত হয়েছিল তুরস্কে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

২০২৩ সালে মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশীপের আসর বসবে দিল্লিতে। গ্লোবাল গভর্নিং বডিকে প্রয়োজনীয় ফী না দেওয়ায় দুই বছর আগে পুরুষদের ইভেন্টে হোস্টিং রাইটস হারায় ভারত। কখনও পুরুষদের বিশ্বচ্যাম্পিয়নশীপ পরিচালনা না করলেও, এই নিয়ে তৃতীয় বারের মতো মহিলাদের ইভেন্ট আয়োজন করতে চলেছে ইন্ডিয়া।

এর আগে ২০০৬ এবং ২০১৮ সালে চ্যাম্পিয়নশীপ আয়োজন করেছিল ভারত। বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়ার (বিএফআই) সেক্রেটারি জেনারেল হেমন্ত কলিতা সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন,"আমরা মহিলাদের বিশ্ব চ্যাম্পিয়নশীপের হোস্টিং অধিকার পেয়েছি এবং মার্চের শেষের দিকে এবং এপ্রিলের প্রথম সপ্তাহে অনুষ্ঠানটি আয়োজন করতে চাইছি।"

ইন্টারন্যাশনাল বক্সিং অ্যাসোসিয়েশনের (আইবিএ) সভাপতি উমর ক্রেমলেভ প্রথমবারের জন্য ভারত সফরে আসছেন। এই সফরেই বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়ার সাথে আলোচনায় বসবেন তিনি। সেখানেই নির্ধারণ করা হবে টুর্নামেন্টের সূচী। প্রতিযোগীতাটি জওহরলাল নেহরু স্টেডিয়ামে আয়োজিত করা হবে বলে জানিয়েছেন সেক্রেটারি জেনারেল হেমন্ত কলিতা।

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশীপের শেষ সংস্করণ অনুষ্ঠিত হয়েছিল তুরস্কে। যেখানে ফ্লাই-ওয়েট ফাইনালের ৫২ কেজি বিভাগে থাইল্যান্ডের জিতপং জুতামাসকে হারিয়ে দেশকে সোনা এনে দিয়েছেন নিখাত জারিন। মেরি কম, সরিতা দেবী, জেনি আরএল এবং লেখা কেসি-র পরে পঞ্চম ভারতীয় মহিলা বক্সার হিসেবে বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশীপে সোনা জেতার নজির গড়েন জারিন।

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশীপের ২০ তম বর্ষে জারিন ছাড়াও দুই ভারতীয় বক্সার মনীষা (৫৭ কেজি) এবং পারভীন (৬৩ কেজি) ব্রোঞ্জ পদক জিতেছেন। উল্লেখ্য, আইবিএ সভাপতি ক্রেমলেভ সম্প্রতি ঘোষণা করেছেন আগামী বছরের মে মাসে তাসখন্দে বসবে পুরুষদের বিশ্বচ্যাম্পিয়নশীপের আসর।

ছবি - প্রতীকী
Qatar World Cup: বিশ্বকাপের আগেই কাতারে শ্রমিক উচ্ছেদ, বিপাকে প্রবাসী শ্রমজীবী মানুষ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in