Women’s World Cup: ২০২৫ সালে মহিলাদের ওডিআই বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেলো ভারত

২০২৪ সালে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করবে বাংলাদেশ। ২০২৬ সালে বিশ্বকাপ আয়োজিত হবে ইংল্যান্ডে। ২০২৭ সালে মহিলাদের টি-টোয়েন্টি ফর্ম্যাটের চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়।
ভারতীয় মহিলা দল
ভারতীয় মহিলা দলফাইল ছবি সংগৃহীত

২০২৫ সালে মহিলাদের ওডিআই বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেলো ভারত। মঙ্গলবার বার্মিংহ্যামে আইসিসির বার্ষিক সভায় এই টুর্নামেন্ট আয়োজনের বিডে সফল হয়েছে ভারতীয় বোর্ড। পাশাপাশি ২০২৪ সালে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজনের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ। ২০২৬ সালে মহিলাদের ক্রিকেটের এই ক্ষুদ্রতম সংস্করণের বিশ্বকাপ আয়োজিত হবে ইংল্যান্ডে। ২০২৭ সালে মহিলাদের টি-টোয়েন্টি ফর্ম্যাটের চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়।

আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে এক বিবৃতিতে জানান, "বাংলাদেশ, ভারত, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কায় মহিলাদের সাদা বলের টুর্নামেন্ট হবে। আমরা এই সিদ্ধান্তে আনন্দিত।"

২০২৫ সালে ভারত পঞ্চমবারের জন্য মহিলাদের ওডিআই বিশ্বকাপের আয়োজন করবে। শেষবার ২০১৩ সালে ভারত এই টুর্নামেন্টের আয়োজন করেছিলো। মহিলাদের বিশ্বকাপে মোট আটটি দেশ অংশ নেবে। গ্রুপ বিভাজন করে মোট ৩১ টি ম্যাচ খেলা হবে।

বড় দায়িত্ব পেয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি জানিয়েছেন, "মহিলাদের আইসিসি-২০২৫ বিশ্বকাপ আয়োজনে আমরা আগ্রহী ছিলাম। সেই দায়িত্ব পেয়ে খুব খুশি। আইসিসির সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে বিসিসিআই এবং সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করবে।"

এসবের পাশাপাশি, বার্মিংহ্যামে বার্ষিক সভায় আইসিসির নতুন চেয়ারম্যান নিযুক্ত করার জন্য নির্বাচন সম্পর্কেও ঘোষণা করা হয়েছে। চলতি বছরের নভেম্বরেই অনুষ্ঠিত হবে নির্বাচন।

মঙ্গলবার বার্ষিক সভায় আইসিসির পুরুষদের ক্রিকেট কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে ভারতের প্রাক্তন ক্রিকেটার তথা বর্তমান জাতীয় ক্রিকেট একাডেমীর প্রধান ভিভিএস লক্ষ্মণকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in