কমনওয়েলথ গেমস বয়কট করা উচিৎ ভারতের - দাবি বিশ্বকাপ সোনাজয়ী ক্ষুব্ধ মনু ভাকেরের

২০২৬ কমনওয়েলথ গেমসের ক্রীড়া তালিকায় নেই শ্যুটিং, তিরন্দাজি এব কুস্তি। অথচ এই তিনটি ইভেন্ট থেকেই ভারত অনেক পদক জিতে থাকে। ২০২২ কমনওয়েলথ গেমসেও শ্যুটিং রাখা হয়নি। ২০২৬-এও একই ছবি।
কমনওয়েলথ গেমস বয়কট করা উচিৎ ভারতের - দাবি বিশ্বকাপ সোনাজয়ী ক্ষুব্ধ মনু ভাকেরের
মনু ভাকেরফাইল ছবি সংগৃহীত

ভারতকে কমনওয়েলথ গেমস বয়কট করতে বললেন দেশের অন্যতম সেরা শ্যুটার মনু ভাকের। তার কারণ ২০২৬ কমনওয়েলথ গেমসের ক্রীড়া তালিকায় নেই শ্যুটিং, তিরন্দাজি এব কুস্তি। অথচ এই তিনটি ইভেন্ট থেকেই ভারত অনেক পদক জিতে থাকে। ২০২২ কমনওয়েলথ গেমসেও শ্যুটিং রাখা হয়নি। ২০২৬-এও একই ছবি। সেইসঙ্গে বাদ পড়েছে কুস্তি ও তিরন্দাজিও।

২০১৮ সালে শ্যুটিং থেকে ১৬ টি পদক জিতেছিলো ভারত। সেই ইভেন্ট ২০২৬ সালের প্রাথমিক তালিকাতে না থাকায় রীতিমত ক্ষুব্ধ মনু বলেন, "আমার মতে ভারতীয় দলের উচিত গেমস বয়কট করে কড়া বার্তা দেওয়া। শ্যুটিংকে বাদ দেওয়ার সিদ্ধান্ত ঠিক নয়। মনে হচ্ছে আমাদের যেন দয়া করতে চাইছে ওরা। এ বছরের কমনওয়েলথ গেমসে শ্যুটিং রাখা হয়নি। এখন মনে হচ্ছে এটা নিয়ে আমাদের ভাবা দরকার। কারণ এটা আর শুধু একটা গেমসের বিষয় নয়।"

২০০২ সালের ম্যাঞ্চেস্টার গেমস থেকে শ্যুটিংএ প্রচুর পদক জিতে ভারত। তবে এই বছর বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসে শ্যুটিংকে রাখা হয়নি। ২০২৬ সালের ভিক্টোরিয়া গেমসেও নেই শ্যুটিং। উল্লেখ্য, ২০২১ সালের অক্টোবরে কমনওয়েলথ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, ২০২৬ সাল থেকে অ্যাথলেটিক্স এবং সাঁতার ছাড়া কোনও খেলাই বাধ্যতামূলক নয়। আয়োজক দেশ গেমস ফেডারেশনের সঙ্গে আলোচনা করে ঠিক করবে এই দুই ইভেন্ট ছাড়া কী কী খেলা থাকবে। সেক্ষেত্রে ভারতের এবিষয়ে কিছু বলার থাকছে না।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in