FIFAe নেশনস কাপের যোগ্যতা অর্জন করে ইতিহাস গড়লো ভারত

ইতিহাস রচনা করলো ভারতের ই-স্পোর্টস দল। ফিফা-ই নেশনস সিরিজের প্লে অফে কোরিয়া প্রজাতন্ত্র এবং মালেশিয়াকে হারিয়ে প্রথমবার এই শোপিস ইভেন্টের মূলপর্বে পৌঁছে গেলো ভারতীয় দল।
FIFAe নেশনস কাপের যোগ্যতা অর্জন করে ইতিহাস গড়লো ভারত
ফাইল ছবি

ইতিহাস রচনা করলো ভারতের ই-স্পোর্টস দল। ফিফা-ই নেশনস সিরিজের প্লে অফে কোরিয়া প্রজাতন্ত্র এবং মালেশিয়াকে হারিয়ে প্রথমবার এই শোপিস ইভেন্টের মূলপর্বে পৌঁছে গেলো ভারতীয় দল। এই প্রথমবার ই-স্পোর্টস শোপিস ইভেন্ট খেলতে চলেছে ইন্ডিয়া। এশিয়া-ওশিয়ানিয়া অঞ্চল থেকে অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর এবং জাপানের সাথে ফিফার সেরা গেমিং টুর্নামেন্টে জায়গা করে নিয়েছে ভারত। চলতি বছরের ২৭ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট।

২০২১ সালের জানুয়ারি মাসে ফিফার ই নেশনস সিরিজের জন্য যোগ্যতা অর্জনের যাত্রা শুরু করে ভারত। মধ্য প্রাচ্য এবং আফ্রিকান অঞ্চলে থাকা ভারত তৃতীয় স্থানে শেষ করায় প্লে-অফের যোগ্যতা হারাতে হয়। তবে ৬০ দলের টুর্নামেন্টে ইতালি, আর্জেন্টিনা, স্পেনের মতো হেভিওয়েট দলকে পেছনে ফেলে ২২ নম্বরে শেষ করেছিলো ভারত।

২০২২ সালে ভারতের গ্রুপ বদল করে এশিয়া-ওশিয়ানিয়া অঞ্চলে রাখা হয়। সেইসঙ্গে প্লে ইনে অংশগ্রহণ করার যোগ্যতাও দেওয়া হয়। প্লে-ইনে ৩২ টি ম্যাচের মধ্যে ভারত ১২ টি'তে জয় তুলে নেয়, ৯ টি ম্যাচ ড্র করে এবং ১১ ম্যাচ হারে। চার ম্যাচ উইকে ডিভিশন ওয়ান ধরে রাখে তারা।

এই ধারাবাহিকতা বজায় রেখে দ্বিতীয় স্থানে থেকে প্লে অফ নিশ্চিত করে ইন্ডিয়া। মূলপর্বে যাওয়ার জন্য ভারতকে মালয়েশিয়া এবং কোরিয়া প্রজাতন্ত্রকে হারাতে হতো। তেমনটা করেই ডেনমার্কের টিকিট নিশ্চিত করে ফেললো ভারত।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in