ব্যর্থ স্যাম কুরেনের ৯৫* রানের ইনিংস, ৭ রানে জয় নিয়ে ওডিআই সিরিজ ভারতের

ভারতের হয়ে এদিন ৪ টি উইকেট তুলে নিলেন শার্দুল ঠাকুর। ৩ টি উইকেট নেয় ভুবনেশ্বর কুমার এবং একটি উইকেট আসে নটরাজনের খাতায়।
ব্যর্থ স্যাম কুরেনের ৯৫* রানের ইনিংস, ৭ রানে জয় নিয়ে ওডিআই সিরিজ ভারতের
স্যাম কুরেনছবি আইসিসি-র ট্যুইটার থেকে সংগৃহীত

ব্যর্থ স্যাম কুরেনের লড়াকু ইনিংস। কোণঠাসা ব্রিটিশদের হয়ে ৮ নম্বরে ব্যাট করতে নেমে ৮৩ বলে ৯৫* রানের অনবদ্য ইনিংস খেললেন কুরেন। তবে শেষ ওভারে দলকে জয় এনে দিতে পারলো না। ৭ রানে জয় অর্জন করে টেস্ট, টি-টোয়েন্টির পর ওডিআই সিরিজও নিজেদের পকেটে পুরলো টিম ইন্ডিয়া।

দ্বিতীয় দফায় ভারতের দেওয়া ৩৩০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে এদিন শুরুতেই জোড়া ধাক্কা খায় ইংল্যান্ড। দুই নির্ভরযোগ্য ওপেনার জেশন রয় এবং জনি বেয়ারিস্টো, ভুবনেশ্বর কুমারের বিরুদ্ধে বেশিক্ষণ বাইশ গজে দাঁড়াতে পারেননি। বেয়ারিস্টো করেছেন ১ রান এবং রয় করেন ১৪ রান। দু উইকেট হারানোর পর অবশ্য ইংল্যান্ডকে এগিয়ে নিয়ে যেতে থাকেন স্টোকস এবং ডেভিড মালান। তবে স্টোকস ৩৫ রানের বেশি করতে পারেনি। জস বাটলার ১৫ রান করে ফিরে যান।

ডেভিড মালান এদিন অর্ধশতরান পূর্ণ করেন। তবে ৫০ রান করার পর আর এগিয়ে নিয়ে যেতে পারেননি দলকে। এরপর একে একে বাটলার (১৫),লিভিংস্টোন(৩৬), মইন আলি(২৯),আদিল রাশিদরা(১৯)এলেও বড় স্কোর খাড়া করতে ব্যর্থ হন প্রত্যেকেই। ব্যাট হাতে একা দলকে ভরসা জোগায় স্যাম কুরেন। শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যান তিনি। ৮ নম্বরে ব্যাট করতে নেমে ৮৩ বলে ৯৫ রানে অপরাজিত থাকেন এই ইংলিশ অলরাউন্ডার। তবে দলকে জয় এনে দিতে পারেননি। টপ ও মিডিল অর্ডারে ব্রিটিশদের ব্যর্থতার পরেও কুরেনের এই মাটি আঁকড়ে পড়ে থাকার ইনিংস ক্রিকেট প্রেমীদের মনে গাঁথা থাকবে।

ভারতের হয়ে এদিন ৪ টি উইকেট তুলে নিলেন শার্দুল ঠাকুর। ৩ টি উইকেট নেয় ভুবনেশ্বর কুমার এবং একটি উইকেট আসে নটরাজনের খাতায়।

পুনেতে টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে এদিন শুরুটা দুরন্ত করে দুই ভারতীয় ওপেনার। রোহিত ও শিখর জুটি প্রথম উইকেটে যোগ করেন ১০৩ রান। রোহিত ৩৭ বলে ৩৭ রান করে আদিল রাশিদের শিকার হওয়ার অল্প সময় পরেই ৫৬ বলে ৬৭ রানের দুরন্ত ইনিংস খেলে রাশিদেরই শিকার হন ধাওয়ান। ভারত অধিনায়ক বিরাট কোহলির ব্যাট এদিন চলেনি। ১০ বলে ৭ রান করে মইন আলির বলে ক্লিন বোল্ড হয়ে ফেরত যান তিনি। লোকেশ রাহুলের ব্যাটেও আসে মাত্র ৭ রান।

মিডিল অর্ডারে ভারতীয় দলের হাল ধরেন ঋষভ পন্থ এবং হার্দিক পান্ডিয়া জুটি। ৭০ বলে ৯৯ রান যোগ করেন এই জুটি। ঋষভ এদিন ৫ টি বাউন্ডারি এবং ৪ টি ওভার বাউন্ডারির মাধ্যমে ৬২ বলে ৭৮ রানের অনবদ্য ইনিংস খেললেন। হার্দিক পান্ডিয়া ৪ টি বাউন্ডারি এবং ৫ টি ওভার বাউন্ডারির মাধ্যমে ৪৪ বলে ৬৪ রানের ঝড়ো ইনিংস উপহার দেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in