বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট সিস্টেমে পরিবর্তন আনলো ICC
ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম শিরোপা জিতেছে নিউজিল্যান্ডছবি ICC-এর ট্যুইটার হ্যান্ডলের সৌজন্যে

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট সিস্টেমে পরিবর্তন আনলো ICC

টেস্ট চ্যাম্পিয়নশীপের দ্বিতীয় সংস্করণে থাকছে ম্যাচ ভিত্তিতে পয়েন্ট। কোনো দল একটি টেস্ট জিতলে পাবে ১২ পয়েন্ট। ড্র হলে দুই দলই ৪ পয়েন্ট করে এবং টাই হলে দুই দলের খাতাতেই ৬ পয়েন্ট করে যুক্ত হবে।

সদ্য সমাপ্ত হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সংস্করণ। সাউদাম্পটনে ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম শিরোপা জিতে নিয়েছে নিউজিল্যান্ড। ইতিমধ্যেই আইসিসির তরফে দ্বিতীয় সংস্করণের সূচীও ঘোষণা করা হয়েছে। তবে এবার বিশ্ব চ্যাম্পিয়নশীপের সফর শুরু হওয়ার আগে পয়েন্ট সিস্টেমে বড় ধরনের পরিবর্তন আনলো আইসিসি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের প্রথম সংস্করণে প্রতিটি সিরিজের জন্য পয়েন্ট বরাদ্দ ছিলো। যে দল সিরিজ জিততো তারা পেতো ১২০ পয়েন্ট। সেক্ষেত্রে ম্যাচ ভিত্তিক পয়েন্ট পাওয়া যেতো না। তাই এই পয়েন্ট সিস্টেম নিয়ে আপত্তি জানায় একাধিক দেশের ক্রিকেট বোর্ড। আইসিসি এবার সেই নিয়মেই পরিবর্তন আনে। টেস্ট চ্যাম্পিয়নশীপের দ্বিতীয় সংস্করণে থাকছে ম্যাচ ভিত্তিতে পয়েন্ট। কোনো দল একটি টেস্ট জিতলে পাবে ১২ পয়েন্ট। ড্র হলে দুই দলই ৪ পয়েন্ট করে পাবে এবং ম্যাচ টাই হলে দুই দলের খাতাতেই ৬ পয়েন্ট করে যুক্ত হবে।

কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের কাছে হেরে শিরোপা হাতছাড়া করেছে বিরাটরা। আগামী ৪ ই আগস্ট ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের মধ্যে দিয়েই ভারত দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশীপের অভিযান শুরু করবে। ২০২৩ সাল পর্যন্ত এই সফরে মোট ৬ টি সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। তিনটি হোম সিরিজ এবং তিনটি অ্যাওয়ে সিরিজ। ভারত তিনটি অ্যাওয়ে সিরিজ খেলবে ইংল্যান্ড, বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। হোম সিরিজ রয়েছে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। অন্যান্য দেশ গুলিও তিনটি হোম ও তিনটি অ্যাওয়ে সিরিজ খেলবে। আইসিসির তরফ থেকে ইতিমধ্যেই সূচী প্রকাশিত হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in