কোহলিকে নিয়ে উদ্বেগ প্রকাশ ইয়ান বিশপের

কোহলির সাম্প্রতিক ফর্ম চিন্তায় ফেলেছে প্রাক্তন ক্যারিবিয়ান ক্রিকেটার ইয়ান বিশপকে। দীর্ঘ প্রায় তিন বছরেরও বেশি সময় ধরে কোহলির ব্যাটে শতরান আসেনি।
কোহলিকে নিয়ে উদ্বেগ প্রকাশ ইয়ান বিশপের
বিরাট কোহলি, ইয়ান বিশপফাইল চিত্র সংগৃহীত

চলতি আইপিএলে একদমই ছন্দে নেই ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। ক্রমাগত ব্যর্থতার পর ৫৮ রানের এক ইনিংস খেললেও, আক্রমণাত্মক কোহলি এই রান করতে ৫৩ টি বল খেলেছেন। স্ট্রাইক রেট নিয়েও উঠেছে প্রশ্ন। এই আইপিএলে এখন পর্যন্ত তিনি ২১৬ রান করেছেন ১১১.০৯ স্ট্রাইক রেটে। স্বাভাবিকভাবেই সমালোচনা চলছে। তিন ফর্ম্যাটের অধিনায়কত্ব যাওয়ার পর কোহলির ব্যাটে রানা আসার পরিবর্তে যেনো ফর্মই দূরে চলে গিয়েছে। বারংবার তিনি ব্যর্থ হচ্ছেন অফ স্পিনারদের খেলতে। কোহলির সাম্প্রতিক এই ফর্ম চিন্তায় ফেলেছে প্রাক্তন ক্যারিবিয়ান ক্রিকেটার ইয়ান বিশপকে।

দীর্ঘ প্রায় তিন বছরেরও বেশি সময় ধরে কোহলির ব্যাটে শতরান আসেনি। শেষ শতরান করেছিলেন বাংলাদেশের বিরুদ্ধে দিন-রাত্রির গোলাপি বলের টেস্টে। ব্যাট হাতে রানের ফুলঝুরি ঝরানো কোহলি চলতি আইপিএলে মাত্র একটি অর্ধশতরান করেছেন। ডাকে ফিরতে হয়েছে দু'বার। অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পরেও প্রায় ম্যাচে ব্যর্থ হচ্ছেন তিনি। সিএসকে দলের বিপক্ষে বুধবার ওপেনিংয়ে নেমে দশম ওভারে মঈন আলির অফ স্পিনে ৩৩ বলে ৩০ রান করে বোল্ড হন।

গতবছর চেন্নাই টেস্টেও একইভাবে মঈনের শিকার হয়েছিলেন তিনি। সবমিলিয়ে মঈনের বিরুদ্ধে ১১ তম বার আউট হন কোহলি। ধারাভাষ্যকারদের মধ্যে পরিচিত মুখ ইয়ান বিশপ নিজে একজন কোহলি ভক্ত। প্রাক্তন ক্যারিবিয়ান পেসার বহুবার কোহলির বন্দনা করেছেন। তবে বিরাটের সাম্প্রতিক ফর্ম নিয়ে বেশ উদ্বিগ্ন তিনি। ইএসপিএন ক্রিকইনফোর এক অনুষ্ঠানে এবিষয়ে কথা বলতে গিয়ে চরম উদ্বিগ্নতা প্রকাশ করেছেন তিনি।

স্ট্রাইক রেট প্রসঙ্গে বিশপ বলেন "১০ বা ১৫ রান করা পর্যন্ত সে(কোহলি) বলে বলে রান করতে পারেনি। সেই রান করার মনোভাবও তার মধ্যে দেখা যায়নি। পেসারকে সে এক্সট্রা-কভারের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়েছিলো। সেই সময় বলের চেয়ে তার রান বেশি হওয়ার পর সে ফের পিছিয়ে পড়েছে। শুধু এই মরশুমেই নয়, গত মরশুমেও বিরাটের খেলার মধ্যে এই ব্যাপারটি দেখা গিয়েছে। আমার মনে আছে, কখনও কখনও আন্তর্জাতিক ক্রিকেটেও সে দুরন্ত শুরু করার পরে মন্থর হয়ে গেছে। বিষয়টি নিয়ে আমি চিন্তিত।"

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে রস্টন চেজ কোহলিকে আউট করেছিলেন। টেস্ট ম্যাচেও অফ স্পিনারদের বলে আউট হয়েছেন কোহলি। বিভিন্ন ধরনের বোলাররা আউট করছেন কোহলিকে। বিশপ মনে করেন সমালোচনা ছেড়ে এখন পর্যবেক্ষণ করার সময়। কোহলির সাম্প্রতিক এই ফর্ম নিয়ে বেশ উদ্বিগ্ন প্রাক্তন এই ক্যারিবিয়ান পেসার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.