AIFF: পুরোনো রোডম্যাপ অনুযায়ী সিদ্ধান্ত, আই-লিগ বিজয়ী দল ISL খেলবে আগামী মরশুম থেকে

২০১৯ সালে এএফসি এবং এআইএফএফের যে রোডম্যাপ হয়, সেই অনুযায়ী ২০২২-২৩ এবং ২০২৩-২৪ মরসুমের আই লিগ জয়ী দল সরাসরি আইএসএল খেলার সুযোগ পাবে।
আই-লিগ বিজয়ী দল আগামী মরশুম থেকে খেলবে ISL
আই-লিগ বিজয়ী দল আগামী মরশুম থেকে খেলবে ISLগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

সমস্ত জল্পনার অবসান। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের তরফ থেকে সাফ জানিয়ে দেওয়া হলো আই-লিগ বিজয়ী দল পরের বছর থেকে সরাসরি আইএসএলে খেলার সুযোগ পাবে। এআইএফএফ-এর তরফ থেকে একথা জানালেন সেক্রেটারি জেনারেল শাজি প্রভাকরণ। আগামী ১২ নভেম্বর থেকে পর্দা উঠছে এবারের আই-লিগের। জয়ী দল কোনোরকম ফি ছাড়াই অংশ নিতে পারবে ইন্ডিয়ান সুপার লিগে। তবে লাইসেন্সিং মানদণ্ড সম্পূর্ণ করতে হবে তাদের।

শাজি প্রভাকরণ শনিবার বলেন, "আমরা নিশ্চিত করছি যে এই মরসুমের আই-লিগ বিজয়ীকে আইএসএল (২০২৩-২৪ মরসুমে) প্রিমিয়ার ওয়ান লাইসেন্সিং মানদণ্ড এবং খেলাধুলার যোগ্যতা পূরণ সাপেক্ষে উন্নীত করা হবে।"

সেইসঙ্গে শাজি জানিয়ে দেন, আই-লিগ জয়ীদের কোনোরকম অংশগ্রহণ ফি দিতে হবে না। ২০১৯ সালের এএফসি এবং এআইএফএফের যৌথ রোডম্যাপ অনুযায়ী আই-লিগ জয়ী দল সরাসরি আইএসএল খেলবে। প্রমোশন এবং রেলিগেশন সিস্টেম ২০২৪-২৫ মরশুম থেকে আইএসএলে শুরু করা হবে।

প্রথমে শোনা গিয়েছিল, এআইএফএফের নতুন কমিটি এই রোডম্যাপকে মান্যতা দেবে না। তবে নতুন সভাপতি কল্যাণ চৌবে সাফ জানিয়ে দেন, এএফসি-র সামনে যে রোডম্যাপ তৈরি করা হয়েছে তাই অনুসরণ করা হবে। সেইমতো শাজি প্রভাকরণ জানান, "যে রোডম্যাপ তিন বছর আগে তৈরি করা হয়েছে আমরা সেটাকেই অনুসরণ করছি। এতে সব জল্পনা থেমে যাবে এবং ভারতীয় ফুটবল এগিয়ে যাবে। আই লিগ ক্লাবরাও এই সিদ্ধান্তে খুশি হবে।"

২০১৯ সালে এএফসি এবং এআইএফএফের যে রোডম্যাপ হয়, সেই অনুযায়ী ২০২২-২৩ এবং ২০২৩-২৪ মরসুমের আই লিগ জয়ী দল সরাসরি আইএসএল খেলার সুযোগ পাবে। আইএসএলে উন্নয়ন-অবনমন চালু হবে ২০২৪-২৫ মরশুম থেকে।

আই-লিগ বিজয়ী দল আগামী মরশুম থেকে খেলবে ISL
T-20 World Cup 22: টাইগার্সদের বিদায়, শেষ দল হিসেবে সেমিফাইনাল পাকা করলো পাকিস্তান
আই-লিগ বিজয়ী দল আগামী মরশুম থেকে খেলবে ISL
T-20 World Cup 22: অঘটন! নেদারল্যান্ডসের কাছে হেরে বিদায় দক্ষিণ আফ্রিকার, সেমিফাইনালে ভারত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in