ক্রিস গেইল
ক্রিস গেইলফাইল ছবি সংগৃহীত

T20 World Cup 24: সর্বাধিক রান থেকে সর্বাধিক উইকেট শিকার, দেখা যাক বিগত বিশ্বকাপগুলির রেকর্ড

People's Reporter: টি-২০ বিশ্বকাপের ইতিহাসে একটি ম্যাচে সর্বাধিক রান করা ব্যাটারের তালিকায় শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকুলাম। ২০১২-র বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ৫৮ বলে ১২৩ রান করেছিলেন।

অপেক্ষার ২ দিন। তারপরই শুরু হবে টি-২০ বিশ্বকাপ। একদিকে যেমন বিধ্বংসী ব্যাটাররা রয়েছেন তেমনই অন্যদিকে রয়েছেন নাম করা সব বোলার। তার আগে একনজরে দেখা যাক টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক রান করা ব্যাটার ও সর্বাধিক উইকেট নেওয়া বোলারের তালিকা (একটি ম্যাচে)।

টি-২০ বিশ্বকাপের ইতিহাসে একটি ম্যাচে সর্বাধিক রান করা ব্যাটারের তালিকায় শীর্ষে রয়েছেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকুলাম। ২০১২-র বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ৫৮ বলে ১২৩ রান করেছিলেন। দ্বিতীয় স্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫৭ বলে ১১৭ রান করেছিলেন।

২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬৪ বলে ১১৬ রান করে তৃতীয় স্থানে ইংল্যান্ডের অ্যালেক্স হেলস। চতুর্থ স্থানে রয়েছেন পাকিস্তানের আহমেদ শেহজাদ। ২০১৪ বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ৬২ বলে ১১১ রান করেন তিনি। ২০২২ বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ৫৬ বলে ১০৯ রান করে পঞ্চম স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার রিলি রোসোউ

টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সেরা বোলিং ফিগার রয়েছে শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিসের দখলে। তিনি ২০১২-র বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে হামবানটোটাতে ৪ ওভার করে ৮ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়েছিলেন। দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ। ২০১৪-র বিশ্বকাপে চট্টগ্রামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩.৩ ওভার বল করে ৫ উইকেট তুলেছিলেন।

২০০৯ সালের বিশ্বকাপে ওভালে ৩ ওভার বল করে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৬ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন পাকিস্তানের উমর গুল। সেরা বোলিং ফিগারের নিরিখে চতুর্থ স্থানে রয়েছেন ইংল্যান্ডের স্যাম কুরান। তিনি ২০২২ বিশ্বকাপে পার্থে আফগানিস্তানের বিপক্ষে ৩.৪ ওভার বল করে ১০ রানের বিনিময়ে ৫ উইকেট তুলেছিলেন।

পঞ্চম স্থানে দু'জন আছেন। ২০১৪ সালে ৪ ওভার বল করে ১৯ রান দিয়ে ৫ উইকেট নেন নেদারল্যান্ডসের আহসন মালিক। বিপক্ষে ছিল দক্ষিণ আফ্রিকা। ২০২১ বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে সমসংখ্যক ওভারে একই রান ৫ উইকেট নিয়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা। ২০২১ টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল দুবাইতে।

ক্রিস গেইল
T20 World Cup 24: টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক রান থেকে সর্বোচ্চ উইকেট, মালিক কারা দেখুন
ক্রিস গেইল
T20 World Cup 24: বিশ্বকাপে ভারত-পাক ম্যাচে জঙ্গি হামলার ছক! নিউইয়র্কজুড়ে কড়া নিরাপত্তা, কী বলল ICC?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

logo
People's Reporter
www.peoplesreporter.in