PAK vs ENG: ইতিহাসে প্রথমবার, ঘরের মাঠে টানা চার টেস্ট হার পাকিস্তানের

প্রথম ইনিংসে দুর্দান্ত শতরানের সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন হ্যারি ব্রুক। তিন টেস্টের ৫টি ইনিংসে ৩টি শতরান ও ১টি অর্ধশতরানের সৌজন্যে সিরিজ সেরাও নির্বাচিত হয়েছেন তিনি।
টেস্ট সিরিজ জয় ইংল্যান্ডের
টেস্ট সিরিজ জয় ইংল্যান্ডেরছবি - ICC-র ট্যুইটার হ্যান্ডেল

ইতিহাসে প্রথমবারের মতো ঘরের মাঠে টানা চার টেস্ট হারল পাকিস্তানইংল্যান্ডের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত তিনটি টেস্ট ম্যাচের সিরিজে হোয়াইট ওয়াশ হলেন বাবর আজমরা। রাওয়ালপিন্ডি ও মুলতানে প্রথম ২টি টেস্ট ম্যাচ হেরে সিরিজ আগেই খুইয়ে বসেছিল পাকিস্তান। এবার করাচির তৃতীয় টেস্টেও ব্রিটিশদের হাতে নাস্তানাবুদ হলো তারা।

করাচি টেস্টে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল পাকিস্তান। প্রথম ইনিংসে বাবর আজমরা সংগ্রহ করেন ৩০৪ রান। বাবর আজমের ৭৮ রান এবং আঘা সালমানের ৫৬ রানের ইনিংসে ভর করে এই স্কোর দাঁড় করায় পাকিস্তান। ইংল্যান্ডের হয়ে প্রথম ইনিংসে ৪ টি উইকেট তুলে নেন জ্যাক লিচ। জোড়া উইকেট নেন রেহান আহমেদ। একটি করে উইকেট নেন মার্ক উড, জো রুট এবং রবিনসন।

পাকিস্তানের ৩০৪ রানের জবাবে প্রথম ইনিংসে ইংল্যান্ড সংগ্রহ করে ৩৫৪ রান। দুর্দান্ত সেঞ্চুরি জোড়েন হ্যারি ব্রুক এছাড়াও ফোকস ৬৪ রান এবং ওলি পোপ ৫১ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। পাকিস্তানের হয়ে প্রথম ইনিংসে ৪ টি করে উইকেট তুলে নেন আব্রার আহমেদ এবং নৌমান আলি।

রেহান আহমেদ এবং জ্যাক লিচের দাপটে পাকিস্তানের দ্বিতীয় ইনিংস শেষ হয় মাত্র ২১৬ রানে। বাবর আজম এবং সৌদ শাকিলের অর্ধশতরান ছাড়া পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে বলার মতো কোনো ব্যাটার রান করতে পারেননি। রেহান তুলে নেন ৫ উইকেট এবং লিচের ঝুলিতে আসে তিন উইকেট।

ইংল্যান্ডকে জয়ের জন্য কোনোরকম অসুবিধার মধ্যে পড়তেই হলো না। ২৮.১ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১৭০ রান তুলে ৮ উইকেটে ম্যাচ জিতে যায় তারা। বেন ডাকেট ৮২ রান করে অপরাজিত থাকেন। ৪১ রান করেন জ্যাক ক্রাউলি। স্টোকস অপরাজিত থাকেন ব্যক্তিগত ৩৫ রানে।

প্রথম ইনিংসে দুর্দান্ত শতরানের সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন হ্যারি ব্রুক। তিন টেস্টের ৫টি ইনিংসে ৩টি শতরান ও ১টি অর্ধশতরানের সৌজন্যে সিরিজ সেরাও নির্বাচিত হয়েছেন তিনি।

টেস্ট সিরিজ জয় ইংল্যান্ডের
FIFA World Cup 22: পেনাল্টি মিস করতেই বর্ণবিদ্বেষের শিকার ফ্রান্সের দুই কৃষ্ণাঙ্গ ফুটবলার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in