খেলরত্নের জন্য সুনীল ছেত্রী, আর অশ্বিন, মিতালী রাজের নাম প্রস্তাব, অর্জুন পুরস্কারের জন্য বালা দেবীর

অর্জুন পুরস্কারের জন্য প্রস্তাব করা হয়েছে ভারতীয় মহিলা ফুটবল দলের স্ট্রাইকার বালা দেবীর নাম। যিনি বর্তমানে স্কটিশ ওম্যানস প্রিমিয়ার লীগে রেঞ্জার্স-এর হয়ে খেলছেন।
খেলরত্নের জন্য সুনীল ছেত্রী, আর অশ্বিন, মিতালী রাজের নাম প্রস্তাব, অর্জুন পুরস্কারের জন্য বালা দেবীর
সুনীল ছেত্রী ও বালা দেবীফাইল ছবি

রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীর নাম প্রস্তাব করেছে সর্বভারতীয় ফুটবল সংস্থা। সুনীলের হাত ধরেই চীনে আয়োজিত এশিয়ান কাপে যোগ্যতা অর্জন করেছে ভারত। আন্তর্জাতিক গোলের নিরিখে বর্তমান খেলোয়াড়দের মধ্যে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং লিওনেল মেসির পরেই রয়েছে তাঁর স্থান। অন্যদিকে আসন্ন টোকিও অলিম্পিকের টিকিট পাওয়া স্প্রিন্টার দ্যুতি চাঁদের নাম প্রস্তাব করেছে ওড়িশা সরকার। এছাড়াও তালিকায় নাম আছে ক্রিকেটার আর অশ্বিন এবং মিতালি রাজের নাম।

অর্জুন পুরস্কারের জন্য প্রস্তাব করা হয়েছে ভারতীয় মহিলা ফুটবল দলের স্ট্রাইকার বালা দেবীর নাম। যিনি বর্তমানে স্কটিশ ওম্যানস প্রিমিয়ার লীগে রেঞ্জার্স-এর হয়ে খেলছেন। বালা দেবীই প্রথম ভারতীয় মহিলা যিনি ইউরোপে প্রফেশনাল ফুটবল খেলছেন। গত বছরের জানুয়ারি মাসে তিনি রেঞ্জার্স ক্লাবে যোগ দেন।

রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য রবিচন্দ্রন অশ্বিন এবং মিতালি রাজের নাম মনোনয়ন করেছে বিসিসিআই। গত বছর ভারতীয় ক্রীড়া জগতের সর্বোচ্চ সম্মান উঠেছিলো রোহিত শর্মার হাতে। এবছর মিতালি বা অশ্বিনের হাতে উঠতে পারে এই সম্মান। দৌড়ে রয়েছেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী এবং স্প্রিন্টার দ্যুতি চাঁদ।

ভারতীয় মহিলা ক্রিকেট দলের হয়ে দীর্ঘ ২২ বছর ধরে প্রতিনিধিত্ব করছেন মিতালি। মহিলাদের ওডিআই ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রানের মালিক তিনিই। এর আগে কোনো মহিলা ক্রিকেটারের হাতে ওঠেনি এই সম্মান। ক্রিকেটে শচীন তেন্ডুলকর, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি এবং রোহিত শর্মা এই সম্মান জিতেছেন।

খেলরত্ন ছাড়াও অর্জুন পুরস্কারের জন্য বিসিসিআই লোকেশ রাহুল, শিখর ধাওয়ান ও জসপ্রীত বুমরাহর নাম মনোনীত করা হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই ভারতীয় হকি দলের সহ-অধিনায়ক বীরেন্দ্র লাকরার নাম অর্জুনের জন্য মনোনয়ন করা হয়েছে।

হকি দলের কোচ কালু চরণ চৌধুরী সেরা কোচ হিসাবে দ্রোণাচার্য পুরস্কারের জন্য মনোনীত। এই তালিকাতে আছেন বর্ষীয়ান ফুটবল কোচ গ্যাব্রিয়েল জোসেফও। ধ্যানচাঁদ সম্মানের জন্য মনোনয়ন পেয়েছেন অলিম্পিয়ান অনুরাধা বিসওয়াল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in