Finalissima: ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে 'ফাইনালিসিমা' জয় লিওনেল মেসির আর্জেন্টিনার

শেষ বার ১৯৯৩ সালে হয়েছিলো কনমেবল-উয়েফা ম্যাচ। সেবার ইউরো চ্যাম্পিয়ন ডেনমার্ককে ৫-৪ ব্যবধানে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলো আর্জেন্টিনা। প্রায় ২৯ বছর পর আবারও ফিরেছে সেই প্রতিযোগীতা।
Finalissima: ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে 'ফাইনালিসিমা' জয় লিওনেল মেসির আর্জেন্টিনার
ফাইনালিসিমা জয় আর্জেন্টিনার ছবি সৌজন্যে আর্জেন্টিনা ফুটবলের টুইটার হ্যান্ডেল

ইউরো চ্যাম্পিয়ন ইতালি পাত্তাই পেলো না কোপা জয়ী আর্জেন্টিনার কাছে। রবার্টো মানচিনির আজ্জুরিদের ৩-০ গোলে হারিয়ে উয়েফা-কনমেবল আয়োজিত 'ফাইনালিসিমা' ঘরে তুললেন লিওনেল মেসিরা। আলবিসেলেস্তাদের হয়ে এই ম্যাচে একটি করে গোল করেছেন লাউটারো মার্টিনেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া এবং পাওলো দিবালা।

শেষ বার ১৯৯৩ সালে হয়েছিলো কনমেবল-উয়েফা ম্যাচ। সেবার ইউরো চ্যাম্পিয়ন ডেনমার্ককে ৫-৪ ব্যবধানে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলো আর্জেন্টিনা। প্রায় ২৯ বছর পর আবারও ফিরেছে সেই প্রতিযোগীতা। এবারও চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

আন্তর্জাতিক ফুটবলে টানা ৩১ ম্যাচ অপরাজিত থেকে ইতালির বিপক্ষে খেলতে নামা স্কালোনির দল শুরু থেকেই দাপট দেখাতে থাকে। ২৮ মিনিটের মাথায় আসে সেই কাঙ্খিত মুহূর্ত। দারুণ ভাবে ডিফেন্ডার ডি লরেঞ্জোকে পরাস্ত করে লউটারো মার্টিনেজকে ডি-বক্সে নিখুঁত পাস দেন লিওনেল মেসি। মার্টিনেজ কোনো ভুল করেননি নিজের ২০ তম আন্তর্জাতিক গোলটি করতে।

প্রথমার্ধের ইনজুরি সময়ে বল নিয়ে ঝড়ের গতিতে ওপরে উঠে আসেন লউটারো। তাঁকে সহযোগিতার জন্য উঠে আসেন ডি মারিয়া। মার্টিনেজ অনবদ্য ভাবে ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে ডি মারিয়াকে পাস বাড়ান, আর সঙ্গে সঙ্গেই ২-০ গোলে এগিয়ে যাওয়ার আনন্দে মেতে ওঠে আর্জেন্টিনা শিবির।

আলবিসেলেস্তাদের তৃতীয় গোলটি আসে পাওলো দিবালার পা থেকে। নির্ধারিত ৯০ মিনিটের পর যোগ করা ইনজুরি সময়ের প্রথম মিনিটে ডি মারিয়ার বদলি হিসেবে স্কালোনি দিবালা'কে নামান। আর মাঠে নামার আড়াই মিনিটের মধ্যেই লিওনেল মেসির বাড়ানো ক্রস থেকে ইতালির কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন তিনি।

ইতালিকে এই ম্যাচে হারানোর মাধ্যমে এক বছরের ব্যবধানে দু'টি আন্তর্জাতিক খেতাব ঘরে তুললো আর্জেন্টিনা। ১৯৯৩ সালের কোপা আমেরিকার পর মাঝের ২৮ বছর কোনো শিরোপার দেখা পায়নি লাতিন আমেরিকার এই ফুটবল পরাশক্তি। বহু প্রতিক্ষার পর অবশেষে গতবছর কোপা আমেরিকা ঘরে তোলে আর্জেন্টিনা। এবার ফাইনালিসিমা ঘরে নিয়ে যাচ্ছেন লিওনেল মেসিরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in