FIFA World Cup 22: দুধ বিক্রি করে বুট কেনা ভ্যালেন্সিয়া বিশ্বকাপে ইকুয়েডরের শেষ পাঁচ গোলের মালিক

অত্যন্ত দরিদ্র পরিবারে বেড়ে ওঠা ভ্যালেন্সিয়াকে বাজারে গিয়ে দুধ বিক্রি করতে হত। বাবার ফার্মের গরুগুলোই ছিল তাঁদের সংসার চালানোর সম্বল।
এনার ভ্যালেন্সিয়া
এনার ভ্যালেন্সিয়াছবি সংগৃহীত

রবিবার ফিফা বিশ্বকাপের ২২ তম সংস্করণের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়েছে ইকুয়েডর। ২০০৬ বিশ্বকাপ থেকে এই প্রথম উদ্বোধনী ম্যাচে স্বাগতিকরা হারের মুখ দেখলো। লাতিন আমেরিকার দেশটির হয়ে জোড়া গোল করেন দলের তারকা স্ট্রাইকার এনার ভ্যালেন্সিয়া। কাতার বিশ্বকাপে শুধু প্রথম ঐতিহাসিক গোলই করলেন না ভ্যালেন্সিয়া। ইকুয়েডরের বিশ্বকাপ ইতিহাসের এক বড় স্থান দখল করে নিলেন তিনি। হয়ে গেলেন বিশ্বকাপে ইকুয়েডরের সর্বোচ্চ গোলস্কোরার।

ইকুয়েডরের উত্তরাঞ্চলের ছোট এক শহরে জন্ম ভ্যালেন্সিয়ার। অত্যন্ত দরিদ্র পরিবারে বেড়ে ওঠা ভ্যালেন্সিয়াকে বাজারে গিয়ে দুধ বিক্রি করতে হত। বাবার ফার্মের গরুগুলোই ছিল তাঁদের সংসার চালানোর সম্বল। ফিফা ডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে ইকুয়েডর অধিনায়ক বলেছিলেন, "ছোটবেলায় গ্রামের বাড়িতে দুধ বিক্রি করে বুট কিনতাম। এবং স্বপ্ন দেখতাম একদিন বিশ্বকাপে খেলার।" সেই ভ্যালেন্সিয়াই এখন ইকুয়েডরের মহাতারকা। বিশ্ব ফুটবল যার লড়াই দেখলো গতরাতে।

সর্বশেষ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে খেলেছিল ইকুয়েডর। সেবারও ইকুয়েডরের সকল গোল একাই করেছিলেন ভ্যালেন্সিয়া। কাতারের বিপক্ষে রবিবার ভ্যালেন্সিয়ার করা দুই গোল মিলিয়ে এখনও পর্যন্ত বিশ্বকাপে ইকুয়েডরের সর্বশেষ পাঁচ গোলের পাঁচটিই করেছেন ৩৩ বর্ষীয় এই ফরোয়ার্ড।

আল খুরের আল বায়াত স্টেডিয়ামে জমকালো এক অনুষ্ঠানের পর বল গড়ায় স্বাগতিক কাতার এবং লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরের মধ্যেকার উদ্বোধনী ম্যাচে। খেলা শুরুর আড়াই মিনিটের মাথায় আয়োজক দেশের জালে বল জড়িয়ে উদযাপনে মেতে ওঠে ইকুয়েডর। তবে এনার ভ্যালেন্সিয়ার করা সেই গোল অফ সাইডের কারণে বাতিল করে রেফারি। লাতিন আমেরিকার দেশটিকে এবং অধিনায়ক ভ্যালেন্সিয়াকে অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ১৬ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় ইকুয়েডর।কাতার বিশ্বকাপের প্রথম গোলটি পান এনার ভ্যালেন্সিয়া।

শুরু থেকেই স্বাগতিকদের ওপর ছড়ি ঘোরাচ্ছিল ইকুয়েডর। প্রথমার্ধের আগেই তাই ২-০ গোলে এগিয়ে যায় তারা। ৩১ মিনিটের মাথায় অ্যাঞ্জেলো প্রেসিয়াদোর বাড়ানো ক্রস থেকে হেডে নিজের এবং দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন ভ্যালেন্সিয়া। শেষ পর্যন্ত এই লীড ধরে রেখেই জয় অর্জন করে ইকুয়েডর।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in