ইতিহাস গড়বে মরক্কো? নাকি টানা দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনাল খেলবে ফ্রান্স?

গোটা আফ্রিকা স্বপ্ন দেখছে মরক্কোকে নিয়ে। বিশ্বকাপের মাত্র ৩ মাস আগে মরক্কো জাতীয় দলের কোচের দায়িত্ব নিয়েছিলেন ওয়ালিদ রেগরাগুই। তার মধ্যেই রেগরাগুই-এর ট্যাকটিকস মাতিয়ে দিচ্ছে বিশ্বকে।
ইতিহাস গড়বে মরক্কো? নাকি টানা দ্বিতীয়বার ফাইনাল খেলবে ফ্রান্স?
ইতিহাস গড়বে মরক্কো? নাকি টানা দ্বিতীয়বার ফাইনাল খেলবে ফ্রান্স?গ্রাফিক্স - নিজস্ব

গত ৩০ বছরে শুধুমাত্র দুটো দলই পুরো আসরে বিপক্ষ দলের খেলোয়াড়দের কাছ থেকে কোনো গোল হজম না করেই বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছে। ২০০৬ বিশ্বকাপে ইতালি এবং চলতি বিশ্বকাপে মরক্কো। গোটা আফ্রিকা স্বপ্ন দেখছে মরক্কোকে নিয়ে। বিশ্বকাপের মাত্র ৩ মাস আগে মরক্কো জাতীয় দলের কোচের দায়িত্ব নিয়েছিলেন ওয়ালিদ রেগরাগুই। তার মধ্যেই রেগরাগুই-এর ট্যাকটিকস মাতিয়ে দিচ্ছে বিশ্বকে। ইতিহাস তৈরি করে প্রথম আফ্রিকার দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়েছে মরক্কো। আজ দিবাগত রাতে ফাইনালের টিকিট নেওয়ার জন্য ফ্রান্সের বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে 'অ্যাটলাস লায়ন্স'। মরক্কো কি পারবে ইতিহাস গড়তে? নাকি টানা দ্বিতীয়বার ফাইনালে জায়গা করে নেবে দিদিয়ের দেশঁর 'লে ব্লু'?

চলতি বিশ্বকাপে মরক্কো নিজেদের অপ্রতিরোধ্য করে তুলেছে। ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করে বিশ্বকাপের অভিযান শুরু করে মরক্কো। গ্রুপ পর্বে এরপর তারা বেলজিয়ামকে হারায় ২-০ গোলে এবং কানাডাকে হারায় ২-১ গোলে। শেষ ষোলোতে স্পেনকে টাইব্রেকারে হারিয়ে দেন আশরফ হাকিমিরা। এরপর কোয়ার্টার ফাইনালে রোনাল্ডোর পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয়।

অন্যদিকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স রয়েছে দুর্দান্ত ছন্দে। গ্রুপ পর্বে তারা অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে এবং ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোতে ওঠে। সেখানে রবার্ট লেভনডস্কির পোল্যান্ডকে ৩-১ গোলে হারায় কিলিয়ান এমবাপ্পেরা। কোয়ার্টার ফাইনালে শক্তিশালী ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে দেশঁ ব্রিগেড।

আজ ভারতীয় সময় রাত সাড়ে বারোটায় আল বায়াত স্টেডিয়ামে সেমিফাইনালে নামছে দুই দল। এখনও পর্যন্ত মোট পাঁচ বারের সাক্ষাৎে ফ্রান্স জিতেছে তিনটি ম্যাচ এবং মরক্কো জিতেছে একটি ম্যাচ। একটি ম্যাচ ড্র হয়েছে। কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা। মরক্কো এবং ফ্রান্সের মধ্যে জয়ী দল শিরোপা জয়ের লড়াইয়ে রবিবার মাঠে নামবে আর্জেন্টিনার বিপক্ষে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in