ভারতীয় ফুটবলকে নির্বাসিত করলো ফিফা, দেশ থেকে সরছে অনুর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপও

AIFF-এ তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই এই সিদ্ধান্ত ফিফার। ফেডারেশনের নির্বাচনে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ মেনে নেয়নি ফুটবলের সর্বোচ্চ সংস্থা।
ফিফার রোষে AIFF
ফিফার রোষে AIFF ছবি সংগৃহীত

ঘোর অন্ধকার ভারতের ফুটবলে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে (AIFF) নির্বাসিত করলো বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা(FIFA)। AIFF-এ তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই এই সিদ্ধান্ত ফিফার। ফেডারেশনের নির্বাচনে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ মেনে নেয়নি ফুটবলের সর্বোচ্চ সংস্থা। যে কারণেই অন্ধকারে চলে গেলেন সুনীলরা। পাশাপাশি এই নির্বাসনের ফলে ভারত থেকে মহিলা অনুর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ সরিয়ে নেওয়ার সম্ভাবনাও প্রবল হয়েছে।

আগস্ট মাসের শুরুতেই ফিফার তরফ থেকে চিঠি পায় ভারতের ফেডারেশন।স্বচ্ছ ভাবে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য সুপ্রিম কোর্ট এক বিশেষ কমিটিকে দায়িত্ব দিয়েছে। আর ফিফার আপত্তি এই তৃতীয় পক্ষকে নিয়েই। থার্ড পার্টির হস্তক্ষেপ কখনোই মেনে নেয়না ফিফা। চিঠিতে ফিফার তরফ থেকে নির্বাসনের পাশাপাশি অনুর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুমকিও দেওয়া হয়েছিলো। তবে এবার নির্বাসন এসেই গেলো ফিফার তরফ থেকে।

ফিফা এক বিবৃতিতে বলেছে, "এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।"

পাশাপাশি ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা এও জানিয়েছে, "নির্বাসনের অর্থ হল, ভারত অক্টোবরে মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে পারবে না। এই প্রতিযোগিতা নিয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে ফিফা চিন্তা-ভাবনা করছে।" তবে ভারতের কেন্দ্রীয় মন্ত্রকের সঙ্গে যোগাযোগ রাখছে ফিফা। তারা আশা করছে এখনও এর সমাধান সম্ভব।

আগামী ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর ভারতে অনুর্ধ্ব-১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ আয়োজিত হওয়ার কথা। এর মধ্যে পরিস্থিতি যদি নিয়ন্ত্রণে আসে তবে ভারতেই অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট। তা নাহলে টুর্নামেন্ট যে সরবে তা স্পষ্ট।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in