দর্শকদের বিশৃঙ্খলা - জরিমানা ও শাস্তির মুখে সেনেগাল ও নাইজেরিয়া ফুটবল দল

ইজিপ্ট ও সেনেগাল ম্যাচে পেনাল্টি নিতে আসা লিভারপুল ফরোয়ার্ড মহম্মদ সালাহর চোখে লেজার পয়েন্ট ফেলা হয় দর্শকের আসন থেকে। যে কারণে সালাহ বিশ্বকাপ যোগ্যতা অর্জনের গুরুত্বপূর্ণ ম্যাচে পেনাল্টি মিস করেন।
দর্শকদের বিশৃঙ্খলা - জরিমানা ও শাস্তির মুখে সেনেগাল ও নাইজেরিয়া ফুটবল দল
ইজিপ্ট বনাম সেনেগাল ম্যাচছবি সংগৃহীত

দর্শকদের বিশৃঙ্খলার কারণে শাস্তির মুখে পড়লো সেনেগাল ও নাইজেরিয়ার আন্তর্জাতিক ফুটবল দল। ফিফার নির্দেশ অনুযায়ী পরবর্তী আন্তর্জাতিক ম্যাচ দর্শক শূন্য স্টেডিয়ামে খেলতে হবে এই দুই দলকে। এছাড়াও সেনেগালকে ১,৭৫,০০০ সুইশ ফ্র্যাঙ্ক এবং নাইজেরিয়াকে ১,৫০,০০০ সুইশ ফ্র্যাঙ্ক আর্থিক জরিমানাও করা হয়েছে।

ইজিপ্ট ও সেনেগাল ম্যাচের সময় পেনাল্টি নিতে আসা লিভারপুল ফরোয়ার্ড মহম্মদ সালাহর চোখে লেজার পয়েন্ট ফেলা হয় দর্শকের আসন থেকে। যে কারণে সালাহ বিশ্বকাপ যোগ্যতা অর্জনের গুরুত্বপূর্ণ ম্যাচে পেনাল্টি মিস করেন। এই ঘটনার তদন্তের পর স্টেডিয়ামে আইনশৃঙ্খলা বজায় রাখা নিশ্চিত করতে সেনেগালের ওপর এক ম্যাচে দর্শক প্রবেশের নিষেধাজ্ঞা জারি করা হয়। পাশাপাশি বড় অঙ্কের আর্থিক জরিমানাও করা হয়।

এছাড়া অন্য ম্যাচে সেনেগালের জয়ের পর দর্শকেরা নিষেধাজ্ঞা অমান্য করে স্বাগতিক দর্শকেরা মাঠে ঢুকে পড়ে। যে কারণেও সেনেগালকে শাস্তি পেতে হয়। ঠিক এই একই কারণে শাস্তি পাচ্ছে আফ্রিকার আর এক শক্তিশালী দল নাইজেরিয়া। ঘানার বিপক্ষে ম্যাচে দর্শকের অনুপ্রবেশের ঘটনায় শাস্তির মুখে পড়তে হয়েছে তাদেরও। আর্থিক জরিমানার পাশাপাশি এক ম্যাচ দর্শক শূন্য স্টেডিয়ামে খেলতে হবে নাইজেরিয়াকে।

কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র এবং লেবানন যথাক্রমে মরক্কো এবং সিরিয়ার বিরুদ্ধে একই ঘটনার কারণে একই রকম শাস্তি পেয়েছে। আফ্রিকা থেকে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে সেনেগাল, ঘানা, ক্যামেরুন, তিউনিশিয়া ও মরক্কো। মিশর, নাইজেরিয়া, কঙ্গো ও লেবানন বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in