নিজের শততম টেস্টে অনবদ্য শতরান ইংল্যান্ড অধিনায়ক জো রুটের

নিজের শততম টেস্টে অনবদ্য শতরান ইংল্যান্ড অধিনায়ক জো রুটের
ক্রিকেট ইংল্যান্ড ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ইংল্যান্ডের জার্সিতে শততম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে প্রথম দিনের শেষে সব রং কেড়েছেন তিনিই। রুট তাঁর শততম টেস্ট স্মরণীয় করে রাখলেন অনবদ্য শতরানের মধ্য দিয়ে। ভারত বনাম ইংল্যান্ডের প্রথম টেস্টের প্রথম দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেট হারিয়ে ২৬৩ রান। ভারতের সব প্রচেষ্টাকে ফিকে করে দিনের শেষে চালকের আসনে ব্রিটিশরাই। বাইশ গজে অপরাজিত রয়েছেন ইংলিশ অধিনায়ক জো রুট।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতে দেশের মাটিতে ব্রিটিশদের বিরুদ্ধে প্রথম টেস্টে মাঠে নেমেছে বিরাট বাহিনী। করোনা মহামারীর পর আজই প্রথম ভারতে ফিরলো ক্রিকেট।

এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। দুই ওপেনার ররি বার্নস এবং ডমিনিক সিবলে শুরুটা দুরন্তই করেন। প্রথম উইকেটে তারা যোগ করেন ৬৩ রান। বার্নস ৩৩ রান করে অশ্বিনের শিকার হওয়ার পর ৬৩ রানে আরও এক উইকেট হারায় ইংল্যান্ড। ড্যানিয়েল লরেন্স রানের খাতা না খুলেই বুমরাহর শিকার হয়ে প্যাভিলিয়নের রাস্তা দেখেন।

২ উইকেট হারানোর পর ইংল্যান্ডকে আর পেছনে তাকাতে হয়নি। স্বয়ং অধিনায়ক জো রুট দলকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যান। যোগ্য সঙ্গ দেন সিবলে। সিবলে - রুট জুটি তৃতীয় উইকেটে যোগ করেন ২০০ রান। সিবলের উইকেট পতনের সাথে সাথেই আজকের খেলা স্থগিত করা হয়। এদিন ২৮৬ বলে ৮৭ রানের অনবদ্য ইনিংস খেললেন সিবলে। অল্পের জন্য তার শতরান হাতছাড়া হলেও শতরান হাঁকাতে কোনো ভুল করেননি রুট। ১৯৭ বলে ১২৮* রানে অপরাজিত রয়েছেন তিনি।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in