অবসর নিলেন অলিম্পিকে দেশকে পদক এনে দেওয়া তারকা ড্র্যাগ-ফ্লিকার রুপিন্দর পাল সিং

ভারতের হয়ে টোকিওতে পদক জয়ের পাশাপাশি ২০১৪ সালের এশিয়ান গেমসে সোনাজয়ী ভারতীয় দল এবং ২০১৮ সালের এশিয়ান গেমসে ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলের সদস্য ছিলেন তিনি।
অবসর নিলেন অলিম্পিকে দেশকে পদক এনে দেওয়া তারকা ড্র্যাগ-ফ্লিকার রুপিন্দর পাল সিং
রুপিন্দর পাল সিংছবি - ট্যুইটার

দীর্ঘ ৪১ বছর পর অলিম্পিকে পদক জিতেছে ভারতের পুরুষ হকি দল। টোকিও অলিম্পিকে দেশের পদক জয়ে অনন্য অবদান রেখেছেন রুপিন্দর পাল সিং। তবে ৩০ বর্ষীয় অভিজ্ঞ ড্র্যাগ-ফ্লিকার আর কেরিয়ারকে এগিয়ে নিয়ে যেতে চান না। দেশকে পদক জিতিয়ে জাতীয় দল থেকে অবসরের নিলেন রুপিন্দর। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতিতে নিজের অবসরের ঘোষণা করেছেন তিনি।

রুপিন্দরের অবসর ঘোষণার পর ভারতীয় হকি দলের অপর সদস্য বীরেন্দ্র লাকরার আন্তর্জাতিক হকি থেকে অবসরের সিদ্ধান্ত নেয়। হকি ইন্ডিয়ার ট্যুইটারের মাধ্যমে ৩১ বর্ষীয় ওড়িশার ডিফেন্ডার লাকরার অবসরের কথা জানানো হয়। দেশের অন্যতম সেরা ড্র্যাগ- ফ্লিকার রুপিন্দর পাল সিং সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, "আমি ভারতীয় হকি দল থেকে নিজের অবসরের কথা জানাচ্ছি। গত কয়েকটা মাস নিঃসন্দেহে আমার জীবনের সেরা সময় কাটিয়েছি। সতীর্থদের সঙ্গে টোকিও অলিম্পিক্সের পোডিয়ামে দাঁড়ানো আমার জীবনের অসাধারণ এক অভিজ্ঞতা। এই স্মৃতি সারাজীবন এক অমূল্য সম্পদ হয়ে থাকবে।"

রুপিন্দর বলেন দেশের তরুণদের প্রতিভা বিকাশের জন্যই এই সিদ্ধান্ত নিয়েছেন। নিজে যেভাবে দীর্ঘ ১৩ বছর ধরে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন, তেমনই দেশের তরুণ প্রতিভাবানরাও যেনো সুযোগ পায়। দেশের হয়ে ২২৩ টি আন্তর্জাতিক ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন রুপিন্দর। গোল করেছেন ১১৯ টি। টোকিও অলিম্পিকে গুরুত্বপূর্ণ ৪ টি গোল করেছেন তিনি। পদক জয়ের ম্যাচেও গোল এসেছে তাঁর হাত ধরে।

ভারতের হয়ে টোকিওতে পদক জয়ের পাশাপাশি ২০১৪ সালের এশিয়ান গেমসে সোনাজয়ী ভারতীয় দল এবং ২০১৮ সালের এশিয়ান গেমসে ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলের সদস্য ছিলেন তিনি। এছাড়াও ২০১৩ সালের এশিয়া কাপ ও ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে ভারতের রুপো জয়ী দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফিতে দু'বার সোনা এবং একবার রূপো জয়ী দলের সদস্যও ছিলেন তিনি। অবসরের ঘোষণা দেওয়ার পর দেশের অন্যতম সেরা ড্র্যাগ-ফ্লিকারকে দীর্ঘ সময় দেশের হয়ে অবদান রাখার জন্য ধন্যবাদ এবং ভবিষ্যতের জন্য শুভকামনা জানিয়েছে হকি ইন্ডিয়া।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.