Miracle Mom: ১০৫ বছর বয়সে প্রয়াত স্প্রিন্টার মন কাউর

বিস্ময়করভাবে ৯৩ বছর বয়সে দৌড় শুরু করে ২০১৬ সালে তিনি আমেরিকান মাস্টার্স গেমসে বিশ্বের দ্রুততম মহিলার খেতাব অর্জন করেন। শনিবার চন্ডীগড়ের এক হাসপাতালে তাঁর মৃত্যু হয়। তিনি ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন।
Miracle Mom: ১০৫ বছর বয়সে প্রয়াত স্প্রিন্টার মন কাউর
'মিরাক্যল মম' মন কাউরছবি দ্য বেটার ইন্ডিয়ার সৌজন্যে

প্রয়াত শতবর্ষ অতিক্রম করা স্প্রিন্টার মন কাউর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ১০৫ বছর। বিস্ময়করভাবে ৯৩ বছর বয়সে দৌড় শুরু করে ২০১৬ সালে তিনি আমেরিকান মাস্টার্স গেমসে বিশ্বের দ্রুততম মহিলার খেতাব অর্জন করেন। শনিবার চন্ডীগড়ের এক হাসপাতালে তাঁর মৃত্যু হয়। তিনি ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন।

চন্ডীগড়ে মন কাউরকে 'মিরাক্যল মম' বলে ডাকা হত। আগামীকাল বেলা ১১টায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। একথা জানিয়েছেন তাঁর ছেলে ৮১ বছর বয়স্ক অ্যাথলেট গুরুদেব সিং।

২০১৯ সালে তিনি নারী শক্তি পুরস্কার পেয়েছিলেন। তিনি বারবারই বলতেন কারোর স্বপ্ন পূরণে বয়স কখনও বাধা হতে পারেনা।

গত ১০ বছরে তিনি পৃথিবী জুড়ে বিভিন্ন দেশে দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে জিতেছেন ২০টির বেশি মেডেল। এরপরেই পোল্যান্ডে অনুষ্ঠিত বিশ্ব মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে তিনি ৪টি সোনা জয় করেন। ২০১৭-র অকল্যান্ড স্কাই টাওয়ারে অনুষ্ঠিত প্রতিযোগিতায় তিনিই ছিলেন সর্বাধিক বয়স্ক অ্যাথলেট।

১৯১৬ সালের ১ মার্চ মন কাউরের জন্ম। ২০০৭ সালে তিনি প্রথম চন্ডীগড়ের মাস্টার্স অ্যাথলেট মিটে অংশগ্রহণ করে পদক জয় করেন। এই প্রতিযোগিতায় নিছক কৌতূহলবশেই তিনি অংশ নিয়েছিলেন। যদিও এই প্রতিজোগিতার পরেই তাঁর জীবনের মোড় ঘুরে যায়।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in