ইংল্যান্ডের টেস্ট দলের কোচ হিসেবে নিযুক্ত হলেন ব্র্যান্ডন ম্যাককুলাম

অ্যাশেজে ভরাডুবির পর লাল ও সাদা বলের ক্রিকেটের জন্য আলাদা আলাদা কোচ নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড।
ইংল্যান্ডের টেস্ট দলের কোচ হিসেবে নিযুক্ত হলেন ব্র্যান্ডন ম্যাককুলাম
ব্র্যান্ডন ম্যাককুলামছবি সংগৃহীত

অবশেষে সরকারিভাবে ঘোষণা এসেই গেলো। ইংল্যান্ডের টেস্ট কোচ হলেন প্রাক্তন কিউই অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককুলাম। অ্যাশেজে ভরাডুবির পর লাল ও সাদা বলের ক্রিকেটের জন্য আলাদা আলাদা কোচ নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। বৃহস্পতিবার ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের তরফ থেকে টেস্ট দলের কোচ হিসেবে ঘোষণা করা হলো ম্যাককুলামের নাম। তাই চলতি আইপিএলের শেষেই কলকাতা নাইট রাইডার্সের সাথে সম্পর্ক ছিন্ন হচ্ছে প্রাক্তন নিউজিল্যান্ড অধিনায়কের।

ব্র্যান্ডন ম্যাককুলামের সাথে চার বছরের চুক্তি করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। আগামী ২ জুন থেকে লর্ডসে অনুষ্ঠিত হতে চলা নিউজিল্যান্ড বনাম ইংল্যান্ডের তিন ম্যাচের টেস্ট সিরিজের মধ্যে দিয়ে ব্রিটিশদের হয়ে ডাগআউটে পথ চলা শুরু হবে ম্যাককুলামের। লাল বলের কোচ বেছে নিলেও এখনও সাদা বলের কোচকে বেছে নিতে পারেনি ইসিবি। আগামী সপ্তাহে ইংল্যান্ডের আর এক কোচের নাম ঘোষণা করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

২০০৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ম্যাককুলাম তাঁর বর্ণময় ক্যারিয়ারে খেলেছেন ১০১ টি টেস্ট ম্যাচ। ৩৮.৬৪ গড়ে রান করেছেন ৬৪৫৩। ২০১৪ সালে ভারতের বিরুদ্ধে ৩০২ রানের ইনিংস খেলেছিলেন তিনি। যা তাঁকে নিউজিল্যান্ডের একমাত্র ক্রিকেটার হিসেবে তিনশত রানের ইনিংস খেলার কৃতিত্ব এনে দিয়েছে।

এর আগে কোনো দলকে টেস্ট ক্রিকেটে কোচিং করার অভিজ্ঞতা নেই ম্যাককুলামের। ২০১৩ সাল থেকে অবসর নেওয়ার আগে পর্যন্ত ব্ল্যাক ক্যাপসদের হয়ে ৩১ টি টেস্টে অধিনায়ক ছিলেন তিনি। তবে অভিজ্ঞতা না থাকলেও ম্যাককুলামই বর্তমানে ইংল্যান্ড দলের বেহাল দশা থেকে কামব্যাক করাতে পারে বলে মনে করছে ইসিবি। খুব শীঘ্রই যুক্তরাজ্যে পাড়ি জমাতে চলেছেন ম্যাককুলাম। কলকাতা নাইট রাইডার্স প্লে অফের যোগ্যতা অর্জন করতে পারলে আইপিএলের শেষে ইংল্যান্ড শিবিরে যোগ দেবেন। আর যদি শেষ চারে না পৌঁছায় তবে লীগ পর্বের শেষেই স্টোকসদের দলে ভিড়বেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.