Ben Stokes: ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকস

প্রাক্তন অধিনায়ক রুটের ডেপুটি হিসেবেই ইংল্যান্ড দলের সাথে বহুদিন খেলছেন স্টোকস। এবার ইসিবি তাঁর হাতে তুলে দিয়েছে গুরু দায়িত্ব।
Ben Stokes: ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক বেন স্টোকস
বেন স্টোকসছবি সংগৃহীত

জো রুট নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর ইংল্যান্ডের নতুন টেস্ট অধিনায়কের অপেক্ষায় ছিলো ক্রিকেট বিশ্ব। কানাঘুষো শোনা যাচ্ছিলো বেন স্টোকসের নাম। সেই জল্পনাতেই সিলমোহর দিলো ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। বৃহস্পতিবার বোর্ডের তরফ থেকে ইংল্যান্ডের ৮১ তম টেস্ট অধিনায়ক হিসাবে ঘোষণা করা হলো বেন স্টোকসের নাম। জাতীয় দলের নেতৃত্ব পেয়ে দারুণ খুশি মারকুটে ব্রিটিশ অলরাউন্ডার।

অ্যাশেজের পর ওয়েস্ট ইন্ডিজ সফরেও ভরাডুবির পর তীব্র সমালোচনার মুখে ইংল্যান্ডের নেতৃত্ব থেকে ইস্তফা দেন রুট। এরপর নতুন অধিনায়কের জন্য বিস্তর আলোচনা চালিয়ে অবশেষে স্টোকসকেই এর যোগ্য বলে বেছে নেয় ইসিবি। বর্তমানে হাঁটুর চোটে ভুগছেন বেন। জুনে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের আগে তাঁর সুস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে।

নতুন দায়িত্ব কাঁধে তুলে নিয়ে স্টোকস ধন্যবাদ জানিয়েছেন জো রুটকে। তিনি বলেন, "ইংল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি সম্মানিত। এটা অবশ্যই একটা বিশেষ ব্যাপার। এই গ্রীষ্ম থেকে কাজ শুরু করার ব্যাপারে আমি উত্তেজিত। ইংল্যান্ডের ক্রিকেটের জন্য রুট যা যা করেছে, সে সবের জন্য ওকে ধন্যবাদ জানাতে চাই। ও সব সময়ই ক্রিকেটের এক দুর্দান্ত দূত। নেতা হিসেবে আমার পরিণত হয়ে ওঠার পিছনেও সাজঘরে ওর প্রচুর অবদান রয়েছে। চাইবো আগামী দিনেও রুট আমার সহযোগী হিসেবে এই কাজটা চালিয়ে যাক।’’

প্রাক্তন অধিনায়ক রুটের ডেপুটি হিসেবেই ইংল্যান্ড দলের সাথে বহুদিন খেলছেন স্টোকস। এবার ইসিবি তাঁর হাতে তুলে দিয়েছে গুরু দায়িত্ব। স্টোকসের সহ অধিনায়ক কে হবেন সে বিষয়ে এখনও জানা যায়নি। পাশাপাশি ইংল্যান্ডের হেড কোচ কে হতে চলেছেন সে খবরও প্রকাশ করা হয়নি। জানা গিয়েছে নতুন কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য এগিয়ে রয়েছেন গ্যারি কার্স্টেন ও সাইমন কাটিচ। ইসিবি টেস্ট এবং সীমিত ওভার ক্রিকেটের জন্য আলাদা আলাদাভাবে কোচের আবেদন করেছে।

বেন স্টোকস
ICC: বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের শিরোপা জো রুটের, একদিনের ম্যাচ ও টি-২০তে সেরা বাবর আজম ও মহঃ রিজওয়ান

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.