Ben Stokes: একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে আচমকাই অবসরের সিদ্ধান্ত বেন স্টোকসের

কয়েকদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ইয়ন মর্গ্যান। এবার স্টোকসের বিদায়ে ইংল্যান্ডের ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে আরও এক বর্ণোজ্জ্বল অধ্যায়ের অবসান ঘটছে।
বেন স্টোকস
বেন স্টোকসফাইল ছবি সংগৃহীত

আচমকাই একদিনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিলেন ব্রিটিশ তারকা অলরাউন্ডার বেন স্টোকস। তিন ফর্ম্যাটেই নিজের সেরাটা দেওয়া সম্ভব নয় ভেবেই ওডিআই থেকে নিজেকে সরিয়ে ফেললেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক। কয়েকদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ইয়ন মর্গ্যান। এবার স্টোকসের বিদায়ে ইংল্যান্ডের ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে আরও এক বর্ণোজ্জ্বল অধ্যায়ের অবসান ঘটছে।

ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজ শেষ হওয়ার পর দিনই যে স্টোকস এমন সিদ্ধান্ত নেবেন তা কার্যত কল্পনাই করতে পারেনি ক্রিকেট বিশ্ব। সোমবার সোশ্যাল মিডিয়ায় এক বিজ্ঞপ্তি জারি করে নিজের অবসরের সিদ্ধান্ত জানিয়ে দেন তারকা অলরাউন্ডার। মঙ্গলবারই দেশের জার্সিতে শেষবার ওডিআই ম্যাচে মাঠে নামবেন স্টোকস। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেই ম্যাচের পরেই একদিনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ের নায়ক।

বিজ্ঞপ্তিতে স্টোকস লেখেন, "মঙ্গলবার ডারহামে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ এক দিনের ম্যাচে নামতে চলেছি। তার পর এই ফরম্যাট থেকে আমি অবসর নেব। খুব কঠিন সিদ্ধান্ত। তবে ইংল্যান্ডের সতীর্থদের সঙ্গে কাটানো প্রতিটি মুহূর্ত আমি মনে রাখবো। একটা দুর্দান্ত অভিজ্ঞতার সাক্ষী থাকলাম এই ক’দিনে। সিদ্ধান্তটা নেওয়া কঠিন হলেও, সতীর্থদের এটা জানিয়ে দিতে চাই যে, এই ফরম্যাটে হয়তো এরপর থেকে ১০০ শতাংশ দিতে পারতাম না। ইংল্যান্ডের জার্সিতে কারো খারাপ খেলার অধিকার নেই।"

২০১১ সালের ২৫ অগস্ট ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে অভিষেক হয়েছিলো স্টোকসের। এখনও পর্যন্ত ব্রিটিশদের জার্সিতে ১০৪ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছেন তিনি। ৩৯.৪৪ গড়ে ২৯১৯ রান করেছেন। সেঞ্চুরি করেছেন ৩ টি এবং হাফ-সেঞ্চুরি করেছেন ২১ টি। এছাড়াও বল হাতে উইকেট নিয়েছেন ৭৪ টি। ইংল্যান্ডের বর্তমান দলে স্টোকস এক নির্ভরযোগ্য স্তম্ভ। ওয়ান ডে ক্রিকেট থেকে অবসর নিলেও টি-টোয়েন্টি এবং টেস্ট ম্যাচে নিজের সর্বোচ্চটা দিয়ে লড়াই করবেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in