"আমরা করবো জয়...", নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক জয়ের পর আনন্দে মাতলেন টাইগাররা

নিউজিল্যান্ডের মাটিতে গত এগারো বছরে জয় পায়নি ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা। সেই দেশের মাটিতেই নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ঐতিহাসিক জয় তুলে নিলো বাংলাদেশ।
"আমরা করবো জয়...", নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক জয়ের পর আনন্দে মাতলেন টাইগাররা
নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক জয়বাংলাদেশেরছবি ICC-র ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

নতুন বছরে এর থেকে ভালো শুরু বাংলাদেশের কাছে কার্যত আর কিছু হতেই পারেনা। ৫ জানুয়ারি ইতিহাস গড়লো টাইগাররা। নিউজিল্যান্ডের মাটিতে গত এগারো বছরে জয় পায়নি ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা। সেই দেশের মাটিতেই নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ঐতিহাসিক জয় তুলে নিলো বাংলাদেশ। জয়ের উৎসবে মেতে টাইগাররা গান জুড়লো, 'আমরা করবো জয়... '।

এর আগে ঘরের মাঠে টানা ৬ টেস্ট জিতে এবং মোট ১৭ টেস্ট অপরাজিত থেকে নজির গড়েছিলো নিউজিল্যান্ড। কিউইদের সেই দর্পচূর্ণ করে জয় ছিনিয়ে নিলো বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুইয়ে প্রথম টেস্টের শেষ দিনে ৮ উইকেটের বড় জয় পেয়েছে মুমিনুলবাহিনী। কিউইদের দেওয়া ৪০ রানের টার্গেটে ২ উইকেট হারিয়েই পৌঁছে যায় বাংলাদেশ। এটি যে কোনো ফর্ম্যাটে নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশের প্রথম জয়।

বে ওভালে প্রথম টেস্টে টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। প্রথম ইনিংসে ৩২৮ রান তোলে নিউজিল্যান্ড। ডেভন কনওয়ে(১২২) জোড়েন শতরান এবং উইল ইয়ং(৫২) ও হেনরি নিকোলাস(৭৫) গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। কিউইদের প্রথম ইনিংসের জবাবে বাংলাদেশ ৪৫৮ রানের বড় স্কোর দাঁড় করায়। টাইগারদের হয়ে প্রথম ইনিংসে অনবদ্য ইনিংস খেলেন জয়(৭৮), শান্তো(৬৪), মোমিনুল(৮৮), লিটনরা(৮৪)।

দ্বিতীয় ইনিংসে কিউইদের একাই গুঁড়িয়ে দিলেন এবাদত হোসেন। ৬ উইকেট নিয়ে কিউইদের দাঁড়াতেই দিলেন না। উইল ইয়ং(৬৯) ও রস টেলর(৪০) ছাড়া কোনো ব্যাটার মেরুদন্ড সোজা করেই দাঁড়াতে পারেননি। হেনরি নিকোলাস, টম ব্লান্ডেল, জেমিসন ও সাউদি খুলতে পারেননি রানের খাতাই। ১৬৯ রানেই অল আউট হয়ে যায় কিউইরা। বাংলাদেশ টেস্ট জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ৪০ রানের লক্ষ্য মাত্রা তাড়া করতে নেমে ৮ উইকেট ঐতিহাসিক জয় অর্জন করে।

নিউজিল্যান্ডের মাটিতে ঐতিহাসিক  জয়বাংলাদেশের
IND vs SA: দক্ষিণ আফ্রিকাকে একাই গুঁড়িয়ে দিলেন শার্দুল, সিরিজ জয়ের আশায় বুক বাঁধছে ইন্ডিয়া

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in