SAI, AFI-এর সমালোচনা করা নীরজ চোপড়ার কোচ উয়ে হনকে বরখাস্ত করলো কর্তৃপক্ষ

জুন মাসে হন স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (এএসআই) এবং এএফআই-এর সমালোচনা করে বলেছিলেন যে এই ধরণের লোকদের সাথে কাজ করা কঠিন। টোকিও অলিম্পিক্সের প্রস্তুতি কমিটিরও সমালোচনা করেছিলেন তিনি।
SAI, AFI-এর সমালোচনা করা নীরজ চোপড়ার কোচ উয়ে হনকে বরখাস্ত করলো কর্তৃপক্ষ
নীরজ চোপড়ার সাথে কোচ উয়ে হনছবি সৌজন্যে ইন্ডিয়ান এক্সপ্রেস

টোকিও অলিম্পিক্সে সোনা জয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়ার কোচ উয়ে হনকে বরখাস্ত করলো অ্যাথলেটিক্স ফেডেরেশন অফ ইন্ডিয়া বা এএফআই। ২০১৭ সালে নীরজের কোচ হিসেবে নিযুক্ত করা হয় জার্মান গ্রেট উয়ে হনকে। ২০১৮ সালে হনের প্রশিক্ষণেই এশিয়ান গেমসে এবং কমনওয়েলথ গেমসে সোনা জেতেন নীরজ। জার্মান কিংবদন্তী জ্যাভলিন থ্রোয়ারকে টোকিও অলিম্পিক্সের জন্য জাতীয় জ্যাভলিন কোচ হিসেবেও নিযুক্ত করে এএফআই।

এএফআই-এর কথায় উয়ে হনের প্রদর্শনে খুশি নয় তারা। তাই বরখাস্ত করা হচ্ছে তাঁকে। পরিবর্তে নতুন দুই কোচকে নিযুক্ত করা হবে বলে জানানো হয়েছে।

সোমবার অ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতি আদিল সুমারিওয়ালা বলেন, দুদিন ধরে চলা এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে অ্যাথেলিটস এবং কোচদের পারফরম্যান্স খুঁটিয়ে দেখার পর উয়ে হনকে "বাড়ি পাঠানো হচ্ছে"। তবে বায়োমেকানিক্যাল বিশেষজ্ঞ ক্লাউস বার্টোনিটজ, যাঁর কোচিংয়ের টোকিওতে সোনা জিতেছেন নীরজ, তিনি দায়িত্বে বহাল থাকবেন।

উয়ে হনের পরিবর্তে দুজন নতুন কোচ নিয়োগ করবে ভারতের অ্যাথলেটিক্স ফেডেরেশন। এএফআই পরিকল্পনা কমিশনের প্রধান ললিত কে ভানোট জানান "টোকিও অলিম্পিক্সের স্বর্ণপদক জয়ী নীরজ চোপড়া, শিবপাল সিং এবং অন্নু রানী, হনের কোচিংয়ের আন্ডারে প্রশিক্ষণ নিতে চাননি। বায়োমেকানিক্যাল বিশেষজ্ঞ ক্লাউস বার্টোনিটজ কোচের দায়িত্ব চালিয়ে যাবেন। আমরা জ্যাভলিনের জন্য আরও দুজন কোচ নিয়োগ করবো। সহজ নয় ভালো কোচ পাওয়া, তবে আমরা যথাসম্ভব চেষ্টা করছি অন্তত আরও একজন ভালো কোচ পাওয়ার।"

এদিন শিবপাল এবং আন্নু, সেইসঙ্গে ডিসকাস থ্রোয়ের সীমা আন্তিল ও শট পুটার তাজিন্দর পাল সিং তুরের হতাশাজনক প্রদর্শন সম্পর্কে জানতে চাওয়া হলে এএফআই সভাপতি জানান, "এটা খুবই সহজ শিবপাল এবং আনু ছিলেন উয়ে হনের অধীনে। আমরা তুরের জন্য একজন বিদেশী কোচ খুঁজছি।"

প্রসঙ্গত, জুন মাসে হন স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (এএসআই) এবং এএফআই-এর সমালোচনা করে বলেছিলেন যে এই ধরণের লোকদের সাথে কাজ করা কঠিন। টোকিও অলিম্পিক্সের প্রস্তুতি কমিটিরও সমালোচনা করেছিলেন তিনি। একাংশের মতে সেই কারণেই ছেঁটে ফেলা হচ্ছে হনকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in