Aaron Finch: ওয়ান-ডে থেকে অবসরের ঘোষণা অজি অধিনায়ক ফিঞ্চের

রবিবার কেয়ার্ন্সে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবেন শেষ ওয়ান ডে ম্যাচ ফিঞ্চ। বেশ কয়েক মাস ধরে ক্রিকেটের এই ফর্ম্যাটে খারাপ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছিলেন তিনি। তাই অবসরের সিদ্ধান্ত নিয়ে ফেললেন ফিঞ্চ।
অ্যারন ফিঞ্চ
অ্যারন ফিঞ্চফাইল ছবি

ওডিআই ক্রিকেট থেকে অবসর নিলেন অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারন ফিঞ্চ। রবিবার কেয়ার্ন্সে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবেন শেষ ওয়ান ডে ম্যাচ। বেশ কয়েক মাস ধরে ক্রিকেটের এই ফর্ম্যাটে খারাপ ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছিলেন তিনি। যে কারণে একদিনের ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়ে ফেললেন ফিঞ্চ। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেবেন তিনি।

ফিঞ্চ সাংবাদিক সম্মেলনে বলেন, "কিছু অবিশ্বাস্য স্মৃতির সঙ্গে এটি একটি দুর্দান্ত যাত্রা। আমি অসাধারণ ওডিআই দলের অংশ হতে পেরে অত্যন্ত সৌভাগ্যবান। সমানভাবে, যাদের সঙ্গে আমি খেলেছি, সকলের থেকে আশীর্বাদ পেয়েছি। এবং অনেকে পর্দার আড়ালে রয়েছে, যারা আমার পাশে ছিল। আমি সকলকে ধন্যবাদ জানাই, যারা আমাকে এই যাত্রায় সাহায্য করেছে এবং সমর্থন করেছে।"

২০১৩ সালে ওডিআই ক্রিকেটে অভিষেক ঘটে ফিঞ্চের। তারপর থেকে এখনও পর্যন্ত মোট ১৪৫ টি ওডিআই ম্যাচ খেলেছেন তিনি। অর্থাৎ ১৪৬ তম ম্যাচ খেলেই অবসর নিচ্ছেন। অধিনায়ক হিসেবে অজি দলকে ৫৪ টি ওডিআই ম্যাচে নেতৃত্ব দিয়ে এই ফর্ম্যাটকে বিদায় জানাচ্ছেন।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১৪৫টি ম্যাচে এই খেলোয়াড় ৩৯.১৪ গড়ে ৫৪০১ রান করেছেন। এই ফর্ম্যাটে ফিঞ্চ শতরান করেছেন ১৭ টি এবং অর্ধশতরান ৩০ টি। একদিনের ক্রিকেটে এখনও পর্যন্ত ফিঞ্চ বাউন্ডারি মেরেছেন ৫৩৩ কি এবং ওভার বাউন্ডারি মেরেছেন ১২৯ টি। এছাড়া ওডিআই ম্যাচে ৪ টি উইকেটও নিয়েছেন তিনি।

ফিঞ্চ তাঁর অবসরের কথা জানানোর পর অস্ট্রেলিয়ার নতুন অধিনায়ক কে হবেন তা নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। স্টিভ স্মিথ, প্যাট কামিন্স এবং গ্লেন ম্যাক্সয়েলের নাম শোনা যাচ্ছে ওডিআই অধিনায়কের জন্য।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in