AIFF: বর্ষসেরা ফুটবলার সন্দেশ ঝিঙ্গান, সেরা উদীয়মান ফুটবলার সুরেশ সিং ওয়াংজাম

২০১৪ সালে বছরের সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার জিতেছিলেন ঝিঙ্গান। এবার এই সেন্ট্রাল ডিফেন্ডার প্রথমবার জিতলেন বর্ষসেরা ফুটবলারের সম্মান। ২০১৫ সালে গুয়াহাটিতে দেশের জার্সিতে অভিষেক ঘটে ঝিঙ্গানের।
AIFF: বর্ষসেরা ফুটবলার সন্দেশ ঝিঙ্গান, সেরা উদীয়মান ফুটবলার সুরেশ সিং ওয়াংজাম
সুরেশ সিং ওয়াংজাম ও সন্দেশ ঝিঙ্গান ছবি এআইএফএফ ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

এআইএফএফ (AIFF) ঘোষণা করলো বর্ষসেরা ফুটবলারের নাম। জন্মদিনে ভারতীয় ডিফেন্ডার সন্দেশ ঝিঙ্গানের জন্য এর থেকে বড় উপহার কার্যত হতে পারেনা। নিজের ২৯ তম জন্মদিনে ২০২০-২১ মরশুমের বর্ষসেরা পুরুষ ফুটবলার নির্বাচিত হলেন সন্দেশ ঝিঙ্গান। এছাড়াও তরুণ মিডফিল্ডার সুরেশ সিং ওয়াংজামকে এআইএফএফ পুরুষদের মধ্যে বছরের সেরা উদীয়মান ফুটবলার হিসেবে ঘোষিত করেছে। দুই ফুটবলারই ক্লাব কোচেদের ভোটের মাধ্যমে বিজয়ী হয়েছেন।

২০১৪ সালে বছরের সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার জিতেছিলেন ঝিঙ্গান। এবার এই সেন্ট্রাল ডিফেন্ডার প্রথমবার জিতলেন বর্ষসেরা ফুটবলারের সম্মান। ২০১৫ সালে গুয়াহাটিতে দেশের জার্সিতে অভিষেক ঘটে ঝিঙ্গানের। দেশের হয়ে ৪০ টি আন্তর্জাতিক ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন এই তারকা। তাঁর ঝুলিতে রয়েছে চারটি গোল। ২০১৮ সালে হিরো ইন্টারকন্টিনেন্টাল কাপে ভারতীয় দলের অংশ ছিলেন ঝিঙ্গান। ভারতীয় দলের হয়ে পাঁচ বার অধিনায়কের দায়িত্ব সামলেছেন তিনি। সম্প্রতি মার্চে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ওমানের বিপক্ষে এই গুরুদায়িত্ব সামলেছেন অর্জুন পুরস্কার জয়ী ভারতীয় তারকা ডিফেন্ডার।

বর্ষসেরা ফুটবলার তকমা পাওয়ার পর ঝিঙ্গান জানান, "আইএসএল এবং আই লিগের ক্লাব কোচেদের ভোটের মাধ্যমে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হওয়া এক বড় সম্মানের বিষয়। আমি এই পুরস্কারটি অণুপ্রেরণা হিসেবে গ্রহণ করছি ভবিষ্যতে আরও ভালো করার জন্য। অন্যদের এটি অণুপ্রেরণা জোগাবে খেলাধুলোর প্রতি তাদের আনুগত্যের জন্য। এই পুরস্কার এক বিশাল দায়িত্ব নিয়ে আসে।"

অন্যদিকে বছরের শুরুতে ওমানের বিপক্ষে অভিষেক ঘটা সুরেশ সিং ওয়াংজামকে বছরের সেরা উদীয়মান ফুটবলার হিসেবে বেছে নেওয়া হয়েছে। ২০ বর্ষীয় এই মিডফিল্ডার ২০১৭ সালে অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে ভারতীয় দলের অংশ ছিলেন। দেশের জার্সিতে অভিষেক ঘটার পর এখনও পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলেছেন। যার মধ্যে দোহাতে বিশ্বকাপ বাছাই পর্বের শেষ তিন ম্যাচে ভারতকে প্রতিনিধিত্ব করেছেন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in