AIFF: বছরের সেরা মহিলা ফুটবলার বালা দেবী, সেরা প্রতিভাময়ী মনীষা কল্যাণ

ভারতীয় মহিলা জাতীয় দলের ফুটবলার বালা দেবী এআইএফএফ-এর বিচারে বছরের সেরা মহিলা ফুটবলার নির্বাচিত হলেন। এছাড়াও তরুণ মহিলা প্রতিভা মনীষা কল্যাণ নির্বাচিত হয়েছেন সেরা প্রতিভাময়ী মহিলা ফুটবলার হিসেবে।
AIFF: বছরের সেরা মহিলা ফুটবলার বালা দেবী, সেরা প্রতিভাময়ী মনীষা কল্যাণ
বালা দেবী ও মনীষা কল্যাণফাইল ছবি, ইন্ডিয়ান ফুটবল টিম ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ভারতীয় মহিলা জাতীয় দলের ফুটবলার বালা দেবী এআইএফএফ-এর বিচারে বছরের সেরা মহিলা ফুটবলার নির্বাচিত হলেন। এছাড়াও তরুণ মহিলা প্রতিভা মনীষা কল্যাণ নির্বাচিত হয়েছেন সেরা প্রতিভাময়ী মহিলা ফুটবলার হিসেবে। এদিনই এআইএফএফ-এর পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে।

পুরস্কার প্রাপ্তির খবর শুনে ৩১ বছর বয়সী বালা দেবী তাঁর কোচ এবং তাঁর পরিবারকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি জানান, পরিবার এবং কোচের সহায়তা ছাড়া তাঁর পক্ষে এই সাফল্য পাওয়া সম্ভব ছিলো না।

নিজের বার্তায় বালা দেবী বলেন, এই পুরস্কার লাভ করে আমি খুবই আনন্দিত। এআইএফএফ এবং আমার সমস্ত অনুরাগীদের ধন্যবাদ। আমার জাতীয় দলের কোচ এবং রেঞ্জার্স ক্লাবের কোচকেও আমি ধন্যবাদ জানাই। এছাড়াও আমি আমার খেলোয়াড় জীবনে যত জন কোচের কাছ থেকে শিখেছি তাঁদের প্রত্যেককে ধন্যবাদ।

বালা দেবী জানিয়েছেন, লকডাউন শুরুর কিছু আগেই গতবছর আমি স্কটল্যান্ডে এসেছি। ওই পরিস্থিতিতে এখানে আমার মানিয়ে নেওয়া খুবই সমস্যার ছিলো। যদিও আমি খেলায় মনোনিবেশ করেছিলাম এবং নিজেকে মানসিক ও শারীরিকভাবে সক্ষম রাখতে অনুশীলন চালিয়ে গেছি।

এর আগে ২০১৪ এবং ২০১৫ সালেও বালা দেবী এই সম্মান অর্জন করেছিলেন। বর্তমানে স্কটল্যান্ডের রেঞ্জার্স ওমেনস এফসি-র হয়ে খেলেন বালা দেবী। গত ডিসেম্বরে রেঞ্জার্সের হয়ে প্রথম গোল করেন বালা দেবী। তিনি প্রথম ভারতীয় মহিলা, যিনি ইউরোপের প্রফেশনাল ফুটবল লীগে অংশ নিচ্ছেন।

অন্যদিকে ১৯ বছর বয়সী ভারতীয় মহিলা ফুটবল খেলোয়াড় মনীষা পেয়েছেন সেরা প্রতিভাময়ী ফুটবলারের সম্মান। এই সম্মান লাভের পর মনীষা জানান, আমার জাতীয় দল আমাকে এই পুরস্কারের যোগ্য করে তুলেছে। আমি আমার টিমের সব সদস্য এবং কোচকে অভিনন্দন জানাই। কারণ তাঁদের সহায়তা ছাড়া আমি এই সম্মান লাভ করতে পারতাম না। উল্লেখ্য, আন্তর্জাতিক স্তরে অনুর্ধ্ব ১৭ এবং অনুর্ধ্ব ১৯ দলের হয়ে খেলার পর গত ২০১৯-এ হংকং-এ এক প্রতিযোগিতায় সিনিয়র জাতীয় দলের হয়ে প্রথম সুযোগ পান মনীষা কল্যাণ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in