AIFF: নির্বাসন উঠতে না উঠতে ফের শাস্তি! ফেডারেশনকে ১৮০০০ মার্কিন ডলার জরিমানা AFC-র

আফগানিস্তান এবং হংকং-এর বিপক্ষে এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মাঠে দর্শক ঢোকায় ভঙ্গ হয়েছে শৃঙ্খলা। ১৮০০০ মার্কিন ডলার জরিমানা করেছে এশিয়ান ফুটবল কাউন্সিল(AFC)।
AIFF
AIFFফাইল ছবি

ফিফার তরফ থেকে নিষেধাজ্ঞা উঠতে না উঠতেই আবার জরিমানার মুখে পড়লো সর্বভারতীয় ফুটবল ফেডারেশন( AIFF)। জুনে আফগানিস্তান এবং হংকং-এর বিপক্ষে এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মাঠে দর্শক ঢোকায় ভঙ্গ হয়েছে শৃঙ্খলা। যে কারণে ১৮ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ১৪ লক্ষ ৩৯ হাজার টাকা) জরিমানা করা হয়েছে। জরিমানা করেছে এশিয়ান ফুটবল কাউন্সিল(AFC)।

সোমবার এএফসি-র শৃঙ্খলা রক্ষা কমিটি ভারতীয় ফুটবল ফেডারেশনকে জানিয়ে দেয় মোট ১৮,০০০ মার্কিন ডলার জরিমানার কথা। তবে এই জরিমানার সিংহভাগটাই বিলম্বিত জরিমানা। দু'বছরের মধ্যে এই ঘটনার পুনরাবৃত্তি ঘটলে এআইএফএফ-কে ১৩৫০০ মার্কিন ডলার জরিমানা দিতে হবে।

বিলম্বিত জরিমানা বাদে বাকি ৪৫০০ মার্কিন ডলার আগামী ৯০ দিনের মধ্যে জমা করতে হবে। মোট দুটি বিভাগে জরিমানা করা হয়েছে ফেডারেশনকে। একটি হল ম্যাচ চলার সময় যে ধরনের নিরাপত্তা থাকার দরকার ছিল, তা ছিল না। অন্যটি স্টেডিয়াম এবং তার আশেপাশের আইনশৃঙ্খলা পরিস্থিতি সঠিক ছিল না। এএফসির শৃঙ্খলারক্ষা এবং এথিকস কমিটির তরফে জানানো হয়েছে, মাঠে সমর্থক ঢুকে যাওয়া নিয়ম বিরুদ্ধ। এটি সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের ভুল। ম্যাচ আয়োজনে সমস্ত নিয়ম মানার ক্ষেত্রে দুটি ম্যাচে করে উঠতে পারেনি এআইএফএফ।

জুনে যুবভারতীতে এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে প্রবেশ করেছিল দর্শক। ওই ম্যাচে আফগানদের ২-১ গোলে হারায় ইন্ডিয়া। এরপর যুবভারতীতে হংকং-কে ৪-০ গোলে উড়িয়ে দেয় সুনীল ছেত্রীরা। এছাড়াও কম্বোডিয়াকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ - ডি'র শীর্ষে থেকে ২০২৩ এশিয়ান কাপের যোগ্যতা অর্জন করে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in