CWG: কমনওয়েলথ গেমস থেকে নিখোঁজ ১০ শ্রীলঙ্কান ও ২ পাকিস্তানি ক্রীড়াবিদ

নিখোঁজদের মধ্যে শ্রীলঙ্কার তিনজনের নাম জানা গেছে। তাঁরা হলেন কুস্তীগির সানিথ চতুরঙ্গা, জুডোকা চামিলা দিলানি ও তাঁর সহকারী অসিলা ডি’সিলভা।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কমনওয়েলথ গেমস থেকে নিখোঁজ শ্রীলঙ্কাপাকিস্তানের মোট ১২ জন অ্যাথলিট। হঠাৎ উধাও হয়ে যাওয়ার কারণ নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

দেশের হয়ে খেলতে বার্মিংহ্যাম গিয়েছিলেন এই ক্রীড়াবিদরা। কিন্তু দেশে ফেরার সময় তাঁরা নিখোঁজ হয়ে যান। শ্রীলঙ্কার ১০ জন এবং পাকিস্তানের ২ জন দেশে ফিরে আসেননি। একটি অসমর্থিত সূত্রের দাবি, দেশের আর্থিক ব্যবস্থার কথা মাথায় রেখেই হয়তো তাঁরা ফিরতে চাইছেন না। তাঁরা ইংল্যান্ডে থেকেই নতুন কোনও কাজের সন্ধান করতে পারেন। সাথে খেলাটাও চালিয়ে যেতে পারে।

তবে ক্রীড়াবিদদের নিখোঁজের খবর প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে। নিখোঁজদের মধ্যে শ্রীলঙ্কার তিনজনের নাম জানা গেছে। তাঁরা হলেন কুস্তীগির সানিথ চতুরঙ্গা, জুডোকা চামিলা দিলানি ও তাঁর ম্যানেজার অসিলা ডি’সিলভা। বাকিদের নাম জানানো হয়নি শ্রীলঙ্কার পক্ষ থেকে।

শ্রীলঙ্কার তরফ থেকে ইংল্যান্ডের পুলিশ আধিকারিদের জানালেও কোনও কাজ হয়নি। পুলিশ অফিসারেরা বলেন, কয়েকজনের খোঁজ মিললেও কোনও পদক্ষেপ নেওয়া সম্ভব নয়। কারণ তাঁদের কাছে বৈধ পাসপোর্ট আছে। যার সময়সীমা ছয়মাস। আর তাঁরা অপরাধমূলক কাজ করেননি। তাঁদের স্বাধীনতায় হস্তক্ষেপ করা নিয়মবহির্ভুত।

তবে শ্রীলঙ্কার অ্যাথলিটদের নিখোঁজ হওয়ার ঘটনা নতুন নয়। ২০২১-এ অসলোতে বিশ্ব চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট চলাকালীন রেসলিং ম্যানেজার নিখোঁজ হয়ে যান। ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমস থেকে দু’জন ক্রীড়াবিদের খোঁজ পাওয়া যায়নি। ২০০৪ সালে শ্রীলঙ্কার কোনও হ্যান্ডবল দল ছিল না। সেই সময় ২০-২৫ জনের একটি দল জার্মানির উদ্দেশ্যে রওনা দেয়। তাঁদের বক্তব্য ছিল তাঁরা দেশকে প্রতিনিধিত্ব করতে বিদেশে পাড়ি দিচ্ছেন। কিন্তু তাঁদেরও খোঁজ পাওয়া যায়নি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in