বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রে কেন্দ্রের বেসরকারিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে একজোট শ্রমিক ও কৃষকরা

এই প্রতিবাদ অভিযানে শুধু শ্রমিক সংগঠনগুলোই নয়, সামিল হতে চলেছে বিভিন্ন ফেডারেশন, অন্যান্য ক্ষেত্রের সংগঠনগুলোও। কৃষকরাও এই বেসরকারিকরণ বিরোধী অভিযানে হাত মিলিয়েছে।
বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রে কেন্দ্রের বেসরকারিকরণের সিদ্ধান্তের প্রতিবাদে একজোট শ্রমিক ও কৃষকরা
কলকাতায় ব্যাঙ্ক ধর্মঘটের সমর্থনে জমায়েত ছবি সংগ্রাম চ্যাটার্জির সৌজন্যে

আজ ১৫ মার্চ বেসরকারিকরণ-বিরোধী দিবস হিসাবে মোদি সরকার বিরোধী নতুন আন্দোলনের সূত্রপাত হতে চলেছে। সরকার অধিগৃহীত ক্ষেত্রগুলোর বেসরকারিকরণের প্রতিবাদে এই অভিযান। এই প্রতিবাদ অভিযানে শুধু শ্রমিক সংগঠনগুলোই নয়, সামিল হতে চলেছে বিভিন্ন ফেডারেশন, অন্যান্য ক্ষেত্রের সংগঠনগুলোও। কৃষকরাও এই বেসরকারিকরণ বিরোধী অভিযানে হাত মিলিয়েছে। অন্যান্য ক্ষেত্রের সংগঠনের তরফে সমর্থন পেয়ে এই অভিযান আরও শক্তিশালী হবে বলেই মনে করা হচ্ছে।

বেসরকারিকরণ বিরোধী দিবসে এখন সংযুক্ত কিষাণ মোর্চা এবং আরও ১০টি সেন্ট্রাল ট্রেড ইউনিয়ন( সিটু)-এর অধীনে থাকা শ্রমিকরাও হাত মিলিয়েছে। পরে উল্লেখযোগ্যভাবে সংযুক্ত কিষাণ মোর্চাও এই অভিযানে যোগদান করে। বিভিন্ন ব্যাংক সংগঠনগুলোও আজ ১৫ এবং আগামীকাল ১৬ মার্চ ধর্মঘট ডেকে এই অভিযানে সমর্থন জানিয়েছে।

অল ইন্ডিয়া পাওয়ার ইঞ্জিনিয়ার্স ফেডারেশনের সঙ্গে ২৪ টি ফেডারেশনের ইউনিয়নও এই ধর্মঘটকে সমর্থন জানিয়েছে। ১৫ মার্চ থেকে সপ্তাহের প্রথম চারদিন বিভিন্ন সরকার অধিগৃহীত সংস্থা এভাবেই জনবিরোধী এবং কর্পোরেটপন্থী সরকারের নীতির বিরোধিতা করার সিদ্ধান্ত নিয়েছে। আগামিদিনে এই প্রতিবাদ আন্দোলন আরও বড় আকার নেবে কেন্দ্রের বেসরকারিকরণ আটকানোর জন্য।

সরকারের এই জনবিরোধী নীতির প্রতিবাদে সংযুক্ত কিষাণ মোর্চার অধীনে থাকা বিভিন্ন কৃষক সংগঠন ও ১০টি কেন্দ্রীয় শ্রমিক সংগঠন যৌথভাবে এক প্রচারের আয়োজন করেছে। সকলের দাবি অনুসারে পরবর্তী পদক্ষেপ করা হবে বলেও সূত্রের খবর। এর আগে, আলাদা আলাদাভাবে নিজেদের দাবিতে সরব হলেও এবার একজোট হয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতায় জোটবদ্ধ হয়ে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে সব ক্ষেত্রের শ্রমিকরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in