মহামারীতে নিজেদের সম্পত্তি বাড়িয়েছেন দেশের ১২ জন মন্ত্রী - প্রধানমন্ত্রীর দপ্তরের তথ্য

তাতে দেখা যাচ্ছে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি, জাহাজ ও আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল-সহ ৯ জন প্রতিমন্ত্রী সম্পত্তি কিনেছেন।
মহামারীতে নিজেদের সম্পত্তি বাড়িয়েছেন দেশের ১২ জন মন্ত্রী - প্রধানমন্ত্রীর দপ্তরের তথ্য
নরেন্দ্র মোদী, অমিত শাহফাইল চিত্র

একদিকে দেশের কয়েক লক্ষ মানুষ কর্মহীন হয়ে পড়েছেন করোনাকালে। অন্যদিকে এই সময় দেশের ১২ জন মন্ত্রী সম্পত্তি বাড়িয়ে গিয়েছেন। মন্ত্রীদের কৃষি-অকৃষি জমি, খামারবাড়ি, দিল্লিতে বিলাসবহুল ফ্ল্যাট কেনার স্বঘোষিত তথ্য প্রধানমন্ত্রীর দপ্তরের ওয়েবসাইটে পাওয়া গিয়েছে।

সম্পত্তি কিনেছেন কেন্দ্রীয় মন্ত্রিসভার ৭৮ সদস্যের মধ্যে এরকম মন্ত্রীদের তালিকা পাওয়া গিয়েছে। তাতে দেখা যাচ্ছে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি, জাহাজ ও আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল-সহ ৯ জন প্রতিমন্ত্রী সম্পত্তি কিনেছেন। ২০২০ সালের এপ্রিল থেকে ১২ মাসে মোট ২১টি সম্পত্তি কেনার তালিকা রয়েছে। এরমধ্যে কৃষি জমি কিনেছেন সাতজন।

পাশাপাশি স্মৃতি ইরানি-সহ ৫ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিজের নিজের এলাকায় সম্পত্তি বাড়িয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং ও তাঁর স্ত্রীর সম্পত্তি বিক্রি করে আয়ের পরিমাণ ৪ থেকে ৬ গুণ বৃদ্ধির কথা উল্লেখ করেছেন।

জয়শঙ্কর জানিয়েছেন, তিনি দক্ষিণ দিল্লির বসন্ত বিহারে একটি আবাসনের দোতালায় টিম হাজার বর্গফুটের একটি ফ্ল্যাট কিনেছেন তিন কোটি ৮৭ লক্ষ টাকায়। সম্পত্তির মালিকানা হিসেবে নিজের সন্তানের নাম উল্লেখ আছে। স্মৃতি ইরানি অমেথির মদন মেওয়া গ্রামে ০.১৩৪০ হেক্টর কৃষি জমি কিনেছেন ১২ লক্ষেরও বেশি টাকা দিয়ে।

ডিব্রুগড়ে সোনোয়াল তিনটি সম্পত্তির মালিক হয়েছেন। বন্দর ও জাহাজ, জলপথ প্রতিমন্ত্রী শ্রীপদ যশ নায়েক নিজের উত্তর গোয়া লোকসভা কেন্দ্রে দুটি অকৃষি জমি ও একটি বাড়ি কিনেছেন ৫০ লক্ষ টাকা দিয়ে। বিদ্যুৎ প্রতিমন্ত্রীর কৃষণ পাল গুজ্জার হরিয়ানার ফরিদাবাদে নিজের লোকসভা এলাকায় তিনটি কৃষি জমি কিনেছেন প্রায় ৮ কোটি টাকা দিয়ে।

ক্রেতা সুরক্ষা, খাদ্য ও গণবণ্টন প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি গতবছর কানপুরের কৃপালপুরে ১.২১৪ হেক্টর জমি কিনেছেন। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের দায়িত্বপ্রাপ্ত ভানু প্রতাপ সিংহ ভার্মা ঝাঁসিতে কুড়ি লক্ষ টাকায় আবাসিক জমি কিনেছেন। শিক্ষা প্রতিমন্ত্রী অন্নপূর্ণা দেবী জানিয়েছেন, তাঁর ছেলে কোডারমা ও রাঁচিতে ১৩ লক্ষ টাকা দিয়ে দুটি জমি কিনেছে।

এছাড়াও উত্তর-পূর্বাঞ্চল উন্নয়নমন্ত্রী বিএল ভার্মা, যোগাযোগ প্রতিমন্ত্রী দেবু সিং চৌহান স্ত্রীর নামে, নারী ও শিশু বিকাশ প্রতিমন্ত্রী মহেন্দ্র মুনজপাড়া, মৎস্য ও প্রাণিসম্পদ ও ডেয়ারি প্রতিমন্ত্রী এল মরুগান স্ত্রীর নামে সম্পত্তি কিনেছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in