এই প্রথম বাম শূন্য রাজ্য বিধানসভা

যেভাবে ২০১৯-এর লোকসভা নির্বাচনে রাজ্য থেকে কোনো বাম সাংসদ ছিলেন না একই ভাবে ২০২১-এর বিধানসভা নির্বাচনে বাম শূন্য রাজ্য বিধানসভা। যদিও ঘোষিত ফলাফল অনুসারে সংযুক্ত মোর্চার ১ প্রতিনিধি বিধানসভায় থাকছেন
এই প্রথম বাম শূন্য রাজ্য বিধানসভা
ছবি প্রতীকী সংগৃহীত

পশ্চিমবঙ্গে এই প্রথম বাম শূন্য রাজ্য বিধানসভা। রাজ্যে স্বাধীনতার পরবর্তী সময় থেকে আজ পর্যন্ত ১৭ বার অনুষ্ঠিত হওয়া বিধানসভা নির্বাচনে এর আগে কখনও এই ঘটনা ঘটেনি। ঠিক যেভাবে ২০১৯-এর লোকসভা নির্বাচনে রাজ্য থেকে কোনো বাম সাংসদ ছিলেন না একই ভাবে ২০২১-এর বিধানসভা নির্বাচনে বাম শূন্য হয়ে গেল রাজ্য বিধানসভা। যদিও খাতায় কলমে এখনও পর্যন্ত ঘোষিত ফলাফল অনুসারে এবারের সংযুক্ত মোর্চার একজন প্রতিনিধি রাজ্য বিধানসভায় থাকছেন।

১৯৫২ সালে রাজ্য বিধানসভা নির্বাচনে সিপিআই পায় ২৮ আসন। ১৯৫৭ সালে সিপিআই ১০৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে জয় পায় ৪৬ আসনে। ১৯৬২ সালে সিপিআই পায় ৫০ আসন। ১৯৬৭তে সিপিআই(এম) পায় ৪৩ আসন, সিপিআই ১৬। ১৯৬৯-এ সিপিআই(এম) পায় ৮০ আসন। সিপিআই পায় ৩০ আসন। মাঝের ৭০-৭১-৭২ ছেড়ে দিয়ে ১৯৭৭ সালে ক্ষমতায় আসে বামফ্রন্ট। দীর্ঘ ৩৪ বছরের শাসনে শেষ নির্বাচনে বামেদের জয়লাভ ২০০৬-এর নির্বাচনে। যেবার বামেদের ঝুলিতে ছিলো ২৩৫ আসন।

সেই শেষ। এরপর ২০১১ তে রাজ্যে পালাবদলের বছরে ৬২, ২০১৬ তে ৩২ থেকে এবার শূন্য। এবারের নির্বাচনে বামেদের আসন যে শূন্য হতে চলেছে তা আঁচ করতে পারেনি রাজনৈতিক মহল। এমনকি কোনো এক্সিট পোলের ফলাফলেও সেই তথ্য উঠে আসেনি। যদিও নির্বাচনী ফলাফল অনুসারে বামেদের আসন শূন্য হয়ে যাবার পাশাপাশি আরও কমেছে ভোট শতাংশের হার।

পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ, কারণ খোঁজা, জোট রাজনীতির কার্যকারিতা - এসব নিয়ে আলোচনা আগামী দিনে হয়তো চলবে। কিন্তু বর্তমান দেশ এবং রাজ্য রাজনৈতিক আবহে এই বিপর্যয় সামলে ফের শক্তি সঞ্চয় করাটাই রাজ্যে বামেদের কাছে এখন সবথেকে বড়ো চ্যালেঞ্জ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in