বাবরি ধ্বংস মামলার বিচারপতিকে উপ-লোকায়ুক্ত পদে নিযুক্ত করলো যোগী প্রশাসন

বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবই বাবরি ধ্বংস মামলার রায় দিয়েছিলেন এবং যাদের বিরুদ্ধে বাবরি ধ্বংস মামলায় অভিযোগ ছিলো তাদের সকলকে অভিযোগ থেকে মুক্তি দিয়েছিলেন।
বাবরি ধ্বংস মামলার বিচারপতিকে উপ-লোকায়ুক্ত পদে নিযুক্ত করলো যোগী প্রশাসন
বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবফাইল ছবি সংগৃহীত

অবসরপ্রাপ্ত সিবিআই বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবকে উত্তরপ্রদেশের উপ-লোকায়ুক্ত পদে নিয়োগ করলো উত্তরপ্রদেশ প্রশাসন। বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবই বাবরি ধ্বংস মামলার রায় দিয়েছিলেন এবং যাদের বিরুদ্ধে বাবরি ধ্বংস মামলায় অভিযোগ ছিলো তাদের সকলকে অভিযোগ থেকে মুক্তি দিয়েছিলেন।

বিচারপতি হিসেবে বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়ই সুরেন্দ্র কুমার যাদবের শেষ রায় ছিলো। লখনৌর স্পেশাল সিবিআই আদালতে এই মামলার জন্য তাঁর কার্যকালের সময়সীমা বিশেষভাবে বাড়ানোর নির্দেশ দিয়েছিলো শীর্ষ আদালত।

গত বছরের ৩০ সেপ্টেম্বর দেওয়া এই রায়ে তিনি অভিযুক্ত ৩২ জনকেই অভিযোগ থেকে মুক্তি দিয়েছিলেন। তাঁর আদেশে মুক্তিপ্রাপ্তদের তালিকায় ছিলেন লালকৃষ্ণ আদবানী, উমা ভারতী, মুরলী মনোহর জোশী, কল্যাণ সিং প্রমুখ বিজেপি শীর্ষ নেতৃত্ব।

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়ে সিবিআই আদালতের বেঞ্চের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব তাঁর ২০০০ পাতার রায়ে জানিয়েছিলেন – এই হামলা পূর্ব পরিকল্পিত ছিলো না এবং এই ঘটনাকে অপরাধমূলক ষড়যন্ত্র হিসেবেও বিবেচনা করা যায় না। তিনি আরও জানিয়েছিলেন – তথ্য প্রমাণ হিসেবে যে ভিডিও দাখিল করা হয়েছে তা স্পষ্ট নয় এবং ভিডিও ক্যাসেট যেহেতু সিল করা ছিলোনা তাই ফরেনসিক পরীক্ষা করা হয়নি। এছাড়াও তিনি বলেন – বাবরি ধ্বংসের সময় মসজিদের চূড়োয় যারা উঠেছিলেন তারা সকলেই সমাজবিরোধী।

গতকাল সোমবারই নতুন পদে শপথ নিয়েছেন সুরেন্দ্র কুমার যাদব। আগামী ৬ বছরের জন্য তাঁকে এই পদে নিয়োগ করা হয়েছে। গত ৬ এপ্রিল তাঁর নিয়োগপত্রে স্বাক্ষর করেন উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in