জলবায়ু পরিবর্তনে ভারতের ৮ রাজ্যে সবথেকে খারাপ প্রভাব : সমীক্ষা

জলবায়ু পরিবর্তনে ভারতের ৮ রাজ্যে সবথেকে খারাপ প্রভাব : সমীক্ষা
ছবি প্রতীকীসংগৃহীত

জলবায়ু পরিবর্তনে সবথেকে খারাপ প্রভাব পড়েছে ভারতের ৮টি রাজ্যে। সম্প্রতি এক গবেষণায় এমনই উদ্বেগজনক রিপোর্ট উঠে এসেছে। এই ৮টি রাজ্যের তালিকায় রয়েছে, ঝাড়খণ্ড, মিজোরাম, ওডিশা, ছত্তিশগড়, অসম, বিহার, অরুণাচলপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ।

সমীক্ষাটি করেছে ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনলজি। সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন-এর সাহায্যে সমীক্ষাটি করা হয়েছে। বেঙ্গালুরুর আইআইএসসি, গুয়াহাটির আইআইটি এবং মান্ডির আইআইটি এই সমীক্ষার আয়োজন করেছিল। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ভারতের সবথেকে ক্ষতিগ্রস্ত রাজ্য চিহ্নিত করতে এই রিপোর্টটি তৈরি করা হয়েছে।

রাজ্যগুলোকে মোট তিনটি ভাগে ভাগ করে এই সমীক্ষা চালানো হয়। 'খুবই ক্ষতিগ্রস্ত', মাঝারি ক্ষতিগ্রস্ত' ও কম ক্ষতিগ্রস্ত' এই তিনটি ভাগে ভাগ করা হয়েছিল রাজ্যগুলোকে। রিপোর্টটির নাম দেওয়া হয়,' ক্লাইমেট ভালনারেবলিটি অ্যাসেসমেন্ট ফর অ্যাডাপটেশন প্ল্যানিং ইন ইন্ডিয়া ইউজিং এ কমন ফ্রেমওয়ার্ক'। ১৭ এপ্রিল রিপোর্টটি প্রকাশ করা হয় ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনলজির তরফে।

ওই রিপোর্ট অনুসারে সবথেকে খারাপ অবস্থা অসম, বিহার ও ঝাড়খণ্ডের। সেখানকার ৬০ শতাংশ জেলা 'খুব ক্ষতিগ্রস্ত' তালিকায় রয়েছে। মধ্যম অবস্থায় রয়েছে হিমাচলপ্রদেশ, সিকিম, তেলঙ্গানা এবং পঞ্জাব। তুলনামূলক কম ক্ষতিগ্রস্ত রাজ্যের তালিকায় রয়েছে উত্তরাখণ্ড, হরিয়ানা, তামিলনাড়ু, কেরল, নাগাল্যান্ড, গোয়া এবং মহারাষ্ট্র।

সারা দেশে করা এই সমীক্ষার মধ্যে মোট ২৪টি রাজ্য থেকে ৯৪ জন প্রতিনিধি অংশগ্রহণ করেছিল।

সুইস কোঅপারেশনের অফিসের প্রধান কোরিনি দিমেঙ্গে জানিয়েছেন, প্যারিস চুক্তির ন্যাশনাল ডিটারমাইন্ড কন্ট্রিবিউশনের অধিনে ভারতের এই সমীক্ষাটি তুলে ছরা হতে পারে। এছাড়াও ভারতের জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতীয় পরিকল্পনা কমিশনকেও এই রিপোর্ট সাহায্য করবে। আগামী দিনে জলবায়ু পরিবর্তন নিয়ে বিভিন্ন প্রকল্পেও সাহায্য করতে পারবে এই সমীক্ষা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in