৪ দিনে ৪ নর্দমা সাফাইকর্মীর মৃত্যুতে কাঠগড়ায় তামিলনাড়ু সরকার

গত ১৪ ফেব্রুয়ারি কাঞ্চিপুরমে একটি নর্দমা পরিষ্কার করতে নেমেই ৩ জনের মৃত্যু হয়। এর তিন দিন পর চেন্নাইতে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।
৪ দিনে ৪ নর্দমা সাফাইকর্মীর মৃত্যুতে কাঠগড়ায় তামিলনাড়ু সরকার
ছবি প্রতীকী সংগৃহীত

ফের নর্দমা সাফাইকর্মীর মৃত্যু। তামিলনাড়ুতে গত ৪ দিনে ৪ জন সাফাইকর্মীর মৃত্যু হয়েছে। গত ১৪ ফেব্রুয়ারি কাঞ্চিপুরমে একটি নর্দমা পরিষ্কার করতে নেমেই ৩ জনের মৃত্যু হয়। এর তিন দিন পর চেন্নাইতে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

কাঞ্চিপুরমের ঘটনার পর মুখ্যমন্ত্রী মৃতদের পরিবারপ্রতি ১০ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছেন এবং অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর শাস্তির ঘোষণা করেছেন। যদিও দলিত অধিকার রক্ষাকর্মীরা এই ঘটনায় রাজ্য সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে এই অমানবিক কাজের জন্য শুধুমাত্র ক্ষতিপূরণ যথেষ্ট নয় বলে দাবি করেছেন। ম্যানুয়াল স্ক্যাভেনজারস অ্যান্ড দেয়ার রিহ্যাবিলিটেশন অ্যাক্ট ২০১৩ অনুসারে এই কাজ অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেওয়া উচিত রাজ্য সরকারের। আর এজন্য রাজ্য সরকারকেই সমস্তরকম পদক্ষেপ করতে হবে বলেও তাদের দাবি।

কাঞ্চিপুরমে সেপটিক ট্যাংক পরিষ্কার করতে নেমেছিলেন তিনজন। প্রথমে একজন ট্যাংকে নেমে উঠে না আসায় তাকে খুঁজতে নেমে পর পর আরও দু'জনও ট্যাংকে নামায় তাদেরও দম আটকে মৃত্যু হয় বলে খবর। অন্যদিকে, চেন্নাইতে যে সাফাইকর্মীর মৃত্যু হয়েছে, তাকেও একটি বাড়ির ৩০ ফুট গভীর কুয়ো পরিষ্কার করার জন্য নিয়ে আসা হয়েছিল। নর্দমার জল এই কুয়োর মিশছিল। তা ঠিক করতে নেমে বিষাক্ত গ্যাসে দম আটকে মৃত্যু হয় তারও।

নর্দমা সাফাইয়ের কাজ ২৮ বছর আগে সরকারিভাবে নিষিদ্ধ ঘোষণা হওয়ার পরও তামিলনাড়ুতে এই কাজ চলছেই এবং প্রত্যেক বছর এই অমানবিক কাজ করেত গিয়ে প্রাণ যাচ্ছে বহু মানুষের।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in