শিক্ষাক্ষেত্রে হতাশার চিত্র! ২টি রাজ্য ছাড়া সমস্ত রাজ্যেই শিক্ষার মান নিম্নমুখী

সারা দেশ থেকে মোট ৭২০ টি জেলার এক লক্ষ ১৮ হাজার স্কুলের উপর সমীক্ষা চালানোর পর এই চিত্র উঠে এসেছে। তৃতীয়, পঞ্চম, অষ্টম এবং দশম শ্রেণীর মোট ৩৪ লক্ষ শিক্ষার্থীর ওপর সমীক্ষা চালানো হয়েছিল।
শিক্ষাক্ষেত্রে হতাশার চিত্র! ২টি রাজ্য ছাড়া সমস্ত রাজ্যেই শিক্ষার মান নিম্নমুখী
প্রতীকী ছবি

মহামারী করোনাকালে দীর্ঘদিন বন্ধ ছিল শিক্ষা প্রতিষ্ঠান। এর প্রভাব পড়েছে শিক্ষা ব্যবস্থায়। বেশিরভাগ রাজ্যে শিক্ষার মান তলানিতে ঠেকেছে। গত পাঁচ বছরের মধ্যে দেশের সমস্ত রাজ্যের স্কুলগুলির অ্যাকাডেমিক পারফরম্যান্স যাচাইয়ের জন্য একটি সমীক্ষা চালায় কেন্দ্রীয় সরকারের অধীন স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ। নাম দেওয়া হয় ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে (NAS), ২০২১। তাতেই উঠে এসেছে ভয়ঙ্কর চিত্র।

জানা যাচ্ছে, ২০১৭ সালে রাজ্যগুলিতে স্কুল শিক্ষার যে অবস্থা ছিল, ২০২১ সালে তা একেবারে মুখ থুবড়ে পড়েছে। শুধু ব্যতিক্রমের তালিকায় আছে রাজস্থান এবং পাঞ্জাব। সেখানে স্কুল শিক্ষার মান একই রয়েছে।

জানা যাচ্ছে, সারা দেশ থেকে মোট ৭২০ টি জেলার এক লক্ষ ১৮ হাজার স্কুলের উপর সমীক্ষা চাল এই চিত্র উঠে এসেছে। তৃতীয়, পঞ্চম, অষ্টম এবং দশম শ্রেণীর মোট ৩৪ লক্ষ শিক্ষার্থীর ওপর সমীক্ষা চালানো হয়েছিল। গণিত, ভাষা দক্ষতা এবং পরিবেশ বিজ্ঞানের ধারনার উপর এই সমীক্ষা করা হয়েছিল। প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল কর্তৃক এই বিষয়গুলিতে অর্জিত স্কোরের মোট যোগফল, শতাংশের আকারে প্রকাশ করা হয়েছে।

তৃতীয় শ্রেণীর ক্ষেত্রে, ২০১৭ সালের তুলনায় ২০২১-এ গণিতে ভালো স্কোর করেছে কেরালা। তবে অন্যান্য বিষয়ে স্কোর মোটামুটি। আর সামগ্রিক ভাবে স্কোরে অন্যান্য রাজ্যের তুলনায় এগিয়ে রয়েছে রাজস্থান, পঞ্জাব এবং কেরালা। অন্যদিকে, সবথেকে খারাপ পারফরমেন্স তেলঙ্গানা, অরুণাচল প্রদেশ এবং ছত্তিশগঢ়ে।

আর পঞ্চম শ্রেনীর ক্ষেত্রে একই অবস্থান ধরে রেখেছে পাঞ্জাব এবং রাজস্থান। অন্যান্য রাজ্যগুলি ২০১৭ সালের তুলনায় ২০২১ খারাপ ফল করলেও, বাকিদের তুলনায় কিছুটা এগিয়ে আছে জম্মু ও কাশ্মীর, মধ্যপ্রদেশ এবং পশ্চিমবঙ্গ। সবথেকে খারাপ অবস্থা তেলেঙ্গানা, মেঘালয় এবং ছত্তিশগড়ে।

অষ্টম শ্রেণীর ক্ষেত্রে ২০১৭ সালের জাতীয় গড়ের চেয়ে বেশি ভালো ফলাফল করেছে পঞ্জাব, রাজস্থান, চণ্ডীগড় এবং হরিয়ানা। আর অন্যান্য রাজ্যের তুলনায় খারাপ ফলাফল মেঘালয়, তামিলনাড়ু, তেলঙ্গানা এবং উত্তরপ্রদেশের।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in