প্রতিশ্রুতি ছিলো কেন্দ্র স্বাস্থ্যে ৩% খরচ করবে, করে ১%, কত বড়ো ধাপ্পা - ইয়েচুরি

প্রতিশ্রুতি ছিলো কেন্দ্র স্বাস্থ্যে ৩% খরচ করবে, করে ১%, কত বড়ো ধাপ্পা - ইয়েচুরি

কোনো অজুহাতই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই লজ্জাজনক পরিসংখ্যানের জন্য যথেষ্ট নয়। বিশ্বের গড় পরিসংখ্যান অনুসারে বিভিন্ন সরকার জিডিপির ৫.৯ শতাংশ স্বাস্থ্যখাতে খরচ করে। ভারত খরচ করে ১ শতাংশ।

কোনো অজুহাতই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই লজ্জাজনক পরিসংখ্যানের জন্য যথেষ্ট নয়। বিশ্বের গড় পরিসংখ্যান অনুসারে বিভিন্ন সরকার জিডিপির ৫.৯ শতাংশ স্বাস্থ্যখাতে খরচ করে। ভারত খরচ করে ১ শতাংশ। শনিবার এক ট্যুইট বার্তায় বিভিন্ন দেশের শিক্ষা ও স্বাস্থ্যর পরিসংখ্যান তুলে ধরে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে নিশানা করেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

ওই ট্যুইটে ইয়েচুরি আরও বলেন – শিক্ষায় কেন্দ্র এবং রাজ্য যৌথভাবে খরচ করে ৩.৫ শতাংশ। যেখানে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিলো কেন্দ্রীয় সরকার স্বাস্থ্যে ৩ শতাংশ এবং শিক্ষায় ৬ শতাংশ খরচ করবে। কত বড়ো ধাপ্পাবাজি।

নিজের ট্যুইটের সঙ্গে যে পরিসংখ্যান ইয়েচুরি তুলে ধরেন সেই পরিসংখ্যান অনুসারে স্বাস্থ্যখাতে জিডিপির ৯.২ শতাংশ খরচ করে জাপান সরকার। আমেরিকা খরচ করে ৮.৫%, ইংল্যান্ড করে ৭.৯%, বিশ্বের গড় ৫.৯%। দক্ষিণ আফ্রিকা খরচ করে ৪.৫%, ব্রাজিল ৪%, রাশিয়া ৩.২%, চীন ৩%, থাইল্যান্ড ২.৯%, ভিয়েতনাম ২.৭%, ভুটান ২.৪%, মালয়েশিয়া ১.৯%, শ্রীলঙ্কা ১.৫%, নেপাল ১.৫%, পাকিস্তান ১.১%, ভারত ১% এবং বাংলাদেশ ০.৪%।

অন্যদিকে শিক্ষায় জিডিপি-র ৬.৯ শতাংশ খরচ করে ভুটান। ৬.৫ শতাংশ খরচ করে দক্ষিণ আফ্রিকা, ৬.৩ শতাংশ খরচ করে ব্রাজিল, ৫.৪ শতাংশ খরচ করে ইংল্যান্ড। নেপাল খরচ করে ৫.১ শতাংশ, রাশিয়া খরচ করে ৪.৭ শতাংশ এবং বিশ্বের গড় ৪.৫ শতাংশ। যেখানে ভারত খরচ করে ৩.৫ শতাংশ। ভারতের নীচে আছে জাপান (৩.২%), পাকিস্তান (২.৯%), শ্রীলঙ্কা (২.১%) এবং বাংলাদেশ (১.৩%)।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in